ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

পেকুয়ায় সাংবাদিকদের মেরে লাশ প্যাকেট করার হুমকি কোষ্টগার্ড কর্মকর্তার

faloupনাজিম উদ্দিন, পেকুয়া ::

পেকুয়ায় সাংবাদিকদের মেরে প্যাকেট করে লাশ গুম করে ফেলার হুমকি দিলেন কোষ্টগার্ড কর্মকর্তা। সংবাদ প্রকাশের জন্য কোষ্টগার্ড বদরখালী ফাঁিড়র ইনচার্জ এর বক্তব্য নেয় কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক দৈনন্দিন পত্রিকার পেকুয়া প্রতিনিধি জালাল উদ্দিন। মুঠোফোনের কথোপকথন এর এক পর্যায়ে উত্তেজিত হন কোষ্টগার্ড বদরখালী ফাঁড়ির ইনচার্জ মশিউর রহমান। এ সময় তিনি হুমকি দিয়ে সংবাদকর্মীকে বলেন কোষ্টগার্ড সম্পর্কে কোন কিছু লেখা লেখি করবিনা। সংবাদ ছাপানো হলে মেরে লাশ প্যাকেট করে গুম করে ফেলা হবে। জীবনে কত সাংবাদিক দেখেছি। কতজনকে সাইজ করেছি। সোজা বস্তায় করে প্যাকেট করে ফেলব।
এদিকে খোদ কোষ্টর্গাড কর্মকর্তার এমন প্রান নাশের হুমকি দায়ত্ব জ্ঞানহীন আচরনে ঘৃনা জন্মে জনমনে। বক্তব্যের এ খবর জানা জানি হলে সর্বত্রে অসন্তোস দেখা দেয়। পেকুয়াসহ জেলার সুশীল সমাজ এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করে। তারা এটিকে নিছুক চক্রান্ত বলে অবহিত করেছেন। কলম সৈনিকদের প্রতিবাদ ও সত্য লেখনিকে স্তব্ধ করার গভীর ষড়যন্ত্র বলে মত দিয়েছেন। পাশাপাশি ওই কর্মকর্তার এমন বক্তব্যে চরম মানবাধিকার লঙ্গনেরও সামিল আখ্যায়িত করেছেন সাধারন নাগরিকরা।

প্রাপ্তসুত্রে জানা গেছে পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নে করিয়ারদিয়া সাইডপাড়া এলাকার আছাদ আলীর ছেলে নাছির উদ্দিন প্রকাশ ফিডার নাছির একটি ফিশিং বোট তৈরি করছে। সংরক্ষিত বনাঞ্চল উজাড় করে পাচারকৃত নিষিদ্ধ গাছ দিয়ে ওই বোটটি অবৈধভাবে তৈরি করছে। কোষ্টর্গাড বরদখালী ইনর্চাজ মশিউর রহমানের নাম ভাঙ্গিয়ে বোটটি তৈরি করা হচ্ছে। উজানটিয়া খাল, মাতামুহরী নদী ও মহেশখালী চ্যানেলের ত্রি-মোহনায় করিয়ারদিয়া সাইডপাড়া পয়েন্টে বোট তৈরির মহোৎসবে মেতেছে।
প্রতিবছর একাধিক বোট তৈরি করে মোটা দামে বিক্রি করে টাকা হাতিয়ে নেয় বিএনপি নেতা ওই নাছির উদ্দিন। ঝুটঝামেলা এড়াতে বিভিন্ন কৌশল বেচে নেয় ওই গাছ চোর সিন্ডিকেটের অন্যতম হোতা নাছির। এবার বোট তৈরিতে নাম ভাঙ্গছে কোষ্টগার্ড বদরখালী ইনচার্জের। কোষ্টগার্ডের কথা বলে নদী সংলগ্ন নাছির তার বাড়িতে তৈরি করছে বিশাল একটি ফিশিং বোট।

এনিয়ে গত মঙ্গলবার (২৬জুলাই) দুপুরে তথ্য সংগ্রহের জন্য সাংবাদিক জালাল উদ্দিনসহ চার সংবাদকর্মী করিয়ারদিয়ায় যান। বোট তৈরিতে কোষ্টগার্ডের সম্পৃক্ততার প্রমান আসে। এ সময় সাংবাদিক জালাল উদ্দিন তথ্য নির্ভর প্রতিবেদনের জন্য কোষ্টর্গাড বদরখালী ইনর্চাজ মশিউর রহমানের কাছ থেকে মুঠোফোনে বক্তব্য নেয়।

সাংবাদিক জালাল উদ্দিন জানায় আমি মুঠোফোনে এ বিষয়ে বক্তব্য নিয়েছি কোষ্টর্গাড ইনচার্জের কাছ থেকে। প্রায় আধা ঘন্টা পর ইনর্চাজ তার মুঠোফোন থেকে আমাকে কল করে। এ সময় তিনি হুমকি দিয়ে বলেন কোষ্টর্গাড সম্পর্কে কোন কিছু লিখবিনা। নাছির আমাদের নিয়োগকৃত লোক। আমরাই তাকে দিয়ে বোট তৈরি করছি। কোন কিছু লেখালেখি করলে সোজা বস্তা ভরে লাশ প্যাকেট করা হবে। জানিস জীবনে কত সাংবাদিককে সাইজ করেছি। এ ব্যাপারে কোষ্টর্গাড বদরখালী ফাঁড়ির ইনর্চাজ মশিউর রহমান জানায় এ বিষয়ে ফোনে কোন ধরনের কথা বলা যাবেনা। কথা থাকলে সরাসরি অফিসে আসেন।

কোষ্টর্গাড ইন্টেলিজেন্স কক্সবাজারের কর্মকর্তা মুমিনুর রহমান জানায় প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো আমাদের বরাবর পাঠান। অবশ্যই এমন আচরন করে থাকলে তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমুলক ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে কোষ্টগার্ড ইন্টেলিজেনস বিভাগের কর্মকর্তা মো.হাফিজ জানায় কোষ্টর্গাড এর কোন লোকাল সোর্স নেই। বোট তৈরি করলে যথাযত প্রক্রিয়ার মাধ্যমে হবে। কোষ্টগার্ডের নাম ভাঙ্গিয়ে এ ধরনের অন্যায় কাজ করলে জড়িতদের বিরুদ্ধে অবশ্যই বিভাগীয় ব্যবস্থা আছে। সংবাদকর্মীর সাথে কথা হয়েছে। সঠিক তথ্য প্রমান থাকলে আমাদের কাছে প্রেরন করতে বলেছি।

………………………………………………………………………………………

পেকুয়ায় জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সমাবেশ অনুষ্টিত

পেকুয়া প্রতিনিধি :::

পেকুয়ায় মগনামা ইউনিয়নে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী সমাবেশ অনুষ্টিত হয়েছে। গতকাল বুধবার বিকেল ৪টার দিকে উপজেলার মগনামা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এ সমাবেশ অনুষ্টিত হয়েছে। সন্ত্রান ও জঙ্গিবাদ প্রতিরোধ কমিটির মগনামা ইউনিয়ন শাখার সভাপতি ও ইউনিয়ন আ’লীগ সভাপতি মো.খাইরুল এনামের সভাপতিত্বে ওই সভায় প্রধান অতিথি ছিলেন সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ কমিটি কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি ও জেলা আ’লীগ সাবেক যুগ্ন সম্পাদক এড.আমজাদ হোসেন। মগনামা ইউনিয়ন সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ কমিটি কর্তৃক আয়োজিত ওই সভা পরিচালনা করেন আ’লীগ নেতা আশেক বিন জলিল। প্রধান বক্তা ছিলেন কমিউনিটি পুলিশিং কক্সবাজার জেলার সাধারন সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ কমিটির পেকুয়ার সভাপতি এস.এম গিয়াস উদ্দিন, মহিলা আ’লীগ নেত্রী উম্মে কুলসুম মিনু, পেকুয়া থানার এএসআই নাছির উদ্দিন। বক্তব্য রাখেন ইউনিয়ন আ’লীগ নেতা নাজেম উদ্দিন, আব্দুল জলিল, ওমর ফারুখ, আলমগীর মেম্বার, রুস্তম আলী, আলীম উল্লাহ, কৃষকলীগ নেতা আফতাব উদ্দিন বাবুল, বদিউল আলম, ছাত্রলীগ নেতা মনছুর আলম নানক। এ সময় উপস্থিত ছিলেন আ’লীগ নেতা নুরুল আজিম মেম্বার, এসআর মাঝি, জাহাঙ্গীর আলম, বাবুল, শাহ আলম, মো.সেলিম, ফরিদুল আলম, শামসুল আলম, বাদশাহ প্রমুখ। সভায় বক্তরা বলেন সন্ত্রাস ও জঙ্গিবাদ শক্ত হাতে প্রতিহত করা হবে। মগনামায় সম্প্রতি অবৈধ অস্ত্রের ঝনঝনানি চলছে। সাধারন মানুষকে সম্পদ লুন্ঠনের জন্য বিএনপি থেকে নির্বাচিত চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিমের নেতৃত্বে একটি অস্ত্রবাজ চক্র মাতা চড়া দিয়ে উঠেছে। এদের নেতৃত্বে চরছে দখল-বেদখল। প্রকাশ্যে অস্ত্র নিয়ে মহড়া দেয়ায় জানমালের ভীতি সঞ্চারিত হচ্ছে। সন্ধ্যা নামলেই বিকট গুলির শব্দ শুনা যায় মগনামায়। এসবের জন্য সরাসরি চেয়ারম্যানকে দায়ী করছেন বক্তরা। সন্ত্রাস ও জঙ্গিবাদ এসব শক্ত হাতে নির্মুলের জন্য প্রশাসনকে আহবান করেন বক্তরা।

পাঠকের মতামত: