ঢাকা,বুধবার, ১ মে ২০২৪

পেকুয়ায় শেখ রাসেল স্মৃতি সংসদের সাইন র্বোড টাঙ্গিয়ে স্কুলের জায়গা দখল!

dokholপেকুয়া প্রতিনিধি ::

পেকুয়ায় উজানটিয়া ইউনিয়নের পশ্চিম উজানটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দশ শতক জায়গা দখলে নিতে এবার শেখ রাসেল স্মৃতি সংসদের সাইন বোর্ড টাঙ্গিয়েছে একটি দখলবাজ চক্র। দাতা সদস্যের অন্তরালে ওই বিদ্যালয়ের প্রতিষ্টাতাপক্ষ স্কুলের জায়গা নিজ মালিকানাধীন দাবি করে জবর-দখলের মহোৎসবে মেতে উঠেছে। বিদ্যালয়ের দশ শতক জায়গা দখলে নিতে পশ্চিম উজানটিয়ার করিমদাদ মিয়া চৌধুরী জমিদার বাড়ির হেলাল উদ্দিন চৌধুরী বল্লা ও নাজেম উদ্দিন চৌধুরী ইতিমধ্যে শেখ রাসেল স্মৃতি সংসদের সাইন র্বোড টাঙ্গিয়ে দিয়েছেন।

 তারা বিদ্যালয়ের মালিকানাধীন জায়গা কৌশলে আয়াত্বে নিয়ে আসতে এখন শেখ রাসেল স্মৃতি ও বঙ্গমাতা ফলিলাতুন্নেছা মুজিব স্মৃতি পাঠাগারকে সবচেয়ে গুরুত্ব দিয়েছে। ভবিষ্যত পাঠাগার স্থাপনে গুরুত্ব পাবেনা জায়গাটি। মার্কেট নির্মানের জন্য তাদের ভবিষ্যত পরিকল্পনা। ব্যবসা প্রতিষ্টান নির্মানে কুমানসে জায়গাটি তারা কৌশলে দখল করেছে।

 এদিকে পশ্চিম উজান উজানটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখল নিয়ে দু’পক্ষের মধ্যে চরম বিরোধ দেখা দিয়েছে। জায়গা দখলকে কেন্দ্র করে বিদ্যালয় পরিচালনা কমিটি, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে বিভক্তি দেখা দিয়েছে। হেলাল উদ্দিন বল্লা ও নাজেম উদ্দিন চৌধুরীর কব্জা থেকে ওই জায়গা অবমুক্ত করতে বিদ্যাালয়ের পক্ষ থেকে জেলা প্রশাসক কক্সবাজার বরাবরে একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে।

 বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাওলানা শামসুল ইসলাম আজমী বাদি হয়ে গত ৯জুন এ অভিযোগটি দায়ের করেন। পশ্চিম উজানটিয়া এলাকার মৃত.তমিজ উদ্দিন চৌধুরীর ছেলে হেলাল উদ্দিন বল্লা ও মৃত.আলা উদ্দিন চৌধুরীর ছেলে নাজেম উদ্দিন চৌধুরীকে এতে অভিযুক্ত করা হয়েছে। সম্প্রতি ওই জায়গা নিয়ে বিদ্যালয় অভিভাবকদের সাথে ওই প্রভাবশালী ব্যক্তিদের একাধিকবার হাতাহাতি ও ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে।

 হেলাল উদ্দিন বল্লা স্কুল মাঠের সামনে সীমানা প্রাচীর দিয়ে উক্ত জায়গা তার দখলে নিয়েছ। ওই জায়গায় টাঙ্গানো হয়েছে শেখ রাসেল স্মৃতি সংসদ ও ফজিলাতুন্নেছা মুজিব স্মৃতি পাঠাগার সাইন র্বোড। একইভাবে নাজেম উদ্দিন চৌং মাটি কেটে ভিটা তৈরি করেছে ওই জায়গার নিকটে।

অভিভাবক রাহামত উল্লাহ, বাহার উদ্দিন, হোসাইন আহমদ জানায় জায়গাটি পশ্চিম উজানটিয়ার জেটিঘাট সংলগ্ন হওয়ায় দাম আকাশ ছোঁয়া হয়েছে। মার্কেট নির্মানের জন্য তারা সাইন র্বোড টাঙ্গিয়ে স্কুলের জায়গা দখল করেছে।

 হেলাল উদ্দিন চৌং বল্লা জানায় জায়গা তার পৈত্রিক। স্কুলের নামে তার বাবা জমি দান করেন। কিন্তু স্কুল জায়গা ভোগ করছে বেশি। শেখ রাসেল স্মৃতি সংসদ পাঠাগারের জন্য ডিসি সাহেব আমাকে ১টন খাদ্য শস্য বরাদ্ধ দেন। তা দিয়ে কাজ শুরু করেছি। বয়স ৫৫ পেরিয়েছে। এখনো বিয়ে করেনি। বঙ্গবন্ধু পরিবারের জন্য আমি জীবন উৎস্বর্গ করতে পারব।

 বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাবেক ইউপি সদস্য এহছানুল হক জানায় বল্লা ও নাজু অন্যায় ভাবে স্কুলের জায়গা দখল করছে। সাইন র্বোড দিয়ে সরকার ও আ’লীগকে বির্তকে জড়ানোর চেষ্টা করছে।

 প্রধান শিক্ষক মাওলানা শামসুল ইসলাম আজমী জানায় এর আগেও বল্লা ও তার ভাই শহিদ স্কুলের জায়গা দখল করেছিল। আমরা বিচার দিয়ে উক্ত জায়গা উদ্ধার করেছি। একইভাবে এবার তারা সাইন র্বোড দিয়ে স্কুলের জায়গা দখল করেছে। জেলা প্রশাসক মহোদয় বরাবর অভিযোগ দিয়েছি। স্কুলের টোটাল সম্পত্তি পরিমাপ করে স্কুলের অনুকুলে বুঝিয়ে দিতে আবেদন করেছি।

পাঠকের মতামত: