ঢাকা,বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

চকরিয় পৌরশহরকে যানজটমুক্ত করতে জাইকার অর্থায়নে নির্মিত হচ্ছে বাইপাস সড়ক

এম.জিয়াবুল হক, চকরিয়া :: চকরিয়া উপজেলা পরিষদের আয়োজনে মাসিক উন্নয়ন সমন্বয় কমিটি এবং উপজেলা প্রশাসনের আয়োজনে মাসিক আইন-শৃঙ্খলা বিষয়ক কমিটির সভা বুধবার ২৭ জানুয়ারী সকালে উপজেলা পরিষদ মিলনায়তন মোহনায় অনুষ্ঠিত হয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজের সভাপতিত্বে উপজেলা পরিষদের মাসিক আইন-শৃঙ্খলা সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু ও জেসমিন হক জেসি চৌধুরী, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. আশরাফ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, মাতামুহুরী উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা, উপজেলা প্রকৌশলী কমল কান্তি পাল, উপজেলা শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তীসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের পদস্থ কর্মকর্তা এবং আইন-শৃঙ্খলা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

আইনশৃঙ্খলা সভা শেষে একই মঞ্চে অনুষ্ঠিত হয় মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভা। এতে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী। এতে প্রধান অতিথি ছিলেন সাংসদ আলহাজ জাফর আলম। সভায় উপস্থিত ছিলেন সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সদস্যবৃন্দ।

চকরিয়া উপজেলা পরিষদের দুইটি সভা শেষে প্রধান অতিথিসহ সকল অতিথি অংশনেন চকরিয়া পৌরসভা মিলনায়তনে অনুষ্ঠিত মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরকে ঘিরে চকরিয়া পৌরসভাসহ যেসব ইউনিয়নের ওপর দিয়ে এই বাইপাস সড়কটি নির্মাণ করা হবে সেই বিষয়ে পরিবেশ ও সামাজিক প্রভাব নিরূপন বিষয়ক মতবিনিময় সভায়।

সভায় জানানো হয়েছে, কক্সবাজারের মহেশখালী মাতারবাড়িতে নির্মিতব্য গভীর সমুদ্র বন্দর, কয়লা বিদ্যুত কেন্দ্রসহ বড় বড় মেগাপ্রকল্পের কারণে ভবিষ্যতে যানবাহনের চাপ এবং চকরিয়া পৌরশহর চিরিঙ্গাকে যানজটমুক্ত করতে নির্মাণ করা হবে একটি বাইপাস সড়ক। উন্নয়ন সহযোগি সংস্থা জাইকার (জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি) পক্ষ থেকে চকরিয়া পৌরসভা মিলনায়তনে মতবিনিময় সভাটি আয়োজন করা হয়।

চকরিয়া পৌরসভা ভবনে অনুষ্ঠিত সভায় বাইপাস সড়ক নির্মাণে ভূমি অধিগ্রহণ, ক্ষতিপূরণ প্রদানসহ নানা বিষয়ে মতামত চাওয়া হয় উপস্থিত সকলস্তরের নাগরিকের কাছ থেকে। চকরিয়া পৌরমেয়র আলমগীর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ জাফর আলম।

চকরিয়া পৌরসভার সচিব মাস-উদ মোর্শেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, উপজেলা প্রকৌশলী কমল কান্তি পাল, চকরিয়া আবাসিক মহিলা কলেজের অধ্যক্ষ এস এম মনজুর আলম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার হাজি বশিরুল আলম, কাকারা ইউপি চেয়ারম্যান মো. শওকত ওসমান, লক্ষ্যারচর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার প্রমূখ। উপস্থিত ছিলেন জাইকার প্রতিনিধি ছিলেন সিনিয়র কনসালটেন্ট রফিউল করিম, সহকারি কনসালটেন্ট শাহ পরাণ, মাহফুজুর রহমান, সাইফুল ইসলাম।

চকরিয়া উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নের হাসেরদিঘি থেকে শুরু হয়ে ঘুনিয়া পয়েন্ট হয়ে কাকারা ইউনিয়ন দিয়ে চিরিঙ্গা খাদ্য গুদাম পয়েন্টে নির্মিত হবে বাইপাস সড়কটি। জাইকার অর্থায়নে নির্মিতব্য সড়কটি নির্মাণে ক্ষতিরমুখে পড়া নাগরিকের দাবির পরিপ্রেক্ষিতে সভায় প্রধান অতিথির বক্তব্যে জাফর আলম এমপি বলেন, ‘মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর, কয়লা বিদ্যুৎসহ বড় বড় মেগাপ্রকল্প বাস্তবায়ন হচ্ছে এখানে। এসব প্রকল্পে যাতায়াতের একমাত্র মাধ্যম হচ্ছে চকরিয়া পৌরশহর। তাই পৌরশহর চিরিঙ্গায় যাতে আগামীতে কোন ধরণের যানজট সৃষ্টি না হয় সেজন্য বাইপাস সড়কটি নির্মাণ সময়ের দাবি।

এমপি বলেন, প্রস্তাবিত ‘বাইপাস সড়ক নির্মাণে যেসব জায়গা অধিগ্রহণ করা হবে তার তিনগুন মূল্য সরকার এবং উন্নয়ন সহযোগি সংস্থা জাইকা দেবে। তাই উন্নয়নের স্বার্থে এবং চকরিয়া পৌরশহর চিরিঙ্গাকে ভবিষ্যতে যানজটমুক্ত রাখতে চকরিয়া কলেজের সামনে থেকে লক্ষ্যারচর, কাকারা, ফাঁসিয়াখালী পর্যন্ত এই বাইপাস সড়ক নির্মাণ করবে সরকার। এজন্য চকরিয়াবাসীও বাইপাস সড়ক নির্মাণের স্বার্থে তাদের জায়গা সরকারকে দেবে। ’সভা শেষে উপজেলা মডেল মসজিদ নির্মাণের স্থান পরিদর্শন করেন এমপি জাফর আলম।

পাঠকের মতামত: