ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

চকরিয়ায় মৎস্য প্রকল্পের পুকুর কেটে দুই লাখ টাকার মাছ লুটের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নে বর্গা নেয়া জমিতে গড়ে তোলা মৎস্য প্রকল্পের পুকুর কেটে অন্তত দুই লাখ টাকার মাছ লুটের ঘটনা। এ ঘটনায় বুধবার জড়িত পাঁচজনকে আসামি করে হারবাং পুলিশ ফাঁিড়তে একটি লিখিত অভিযোগ দিয়েছেন মৎস্যচাষী স্থানীয় ইউপি সদস্য ছৈয়দ নুর। ইউনিয়নের উত্তর হারবাং সাবানঘাটা এলাকায় ঘটেছে এ ঘটনা।

ভুক্তভোগী মৎস্যচাষী ইউপি সদস্য ছৈয়দ নুর বলেন, চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের উত্তর হারবাং সাবানঘাটা এলাকায় ৮ একর জায়গার মালিক পাশের লোহাগাড়া উপজেলার জমিদারপাড়া গ্রামের বাসিন্দা প্রবাসী হাজী আলী হোসেন। জায়গা মালিক প্রবাসে থাকেন। এ অবস্থায় উল্লেখিত জায়গা প্রবাসি পরিবার থেকে তিনি (ছৈয়দ নুর) পাঁচবছর মেয়াদে চাষাবাদের জন্য ইজারা (বর্গা) নিয়েছেন। ইতোমধ্যে দুইবছর সময় অতিবাহিত হচ্ছে। সেখানে গড়ে তুলেছেন পদ্ধতির মৎস্যপ্রকল্প ও রকমারি ফলের বাগান।

ভুক্তভোগী বর্গাচাষী ছৈয়দ নুর দাবি করেন, জায়গা সমুহ তিনি দুইবছর আগে বর্গা নিলেও কারো কোন ধরণের অভিযোগ-আপত্তি নেই। কিন্তু সম্প্রতি সময়ে দুর্লোভের বশবর্তী হয়ে সাবানঘাটা এলাকার দেলোয়ার হোসেনসহ একটি চক্র হঠাৎ করে বর্গা নেয়া প্রবাসির ওই জায়গা জবরদখলে মেতে উঠেছে।

এরই জেরে কয়েকদিন আগে অভিযুক্ত দেলোয়ার গং ভাড়াটে লোক দিয়ে মৎস্যপ্রকল্পে হানা দিয়ে কয়েকটি পুকুর কেটে দেন। পরবর্তীতে তাঁরা পুকুর থেকে প্রায় দুই লাখ টাকার মাছ লুটে নিয়ে যায়।

ইউপি মেম্বার ছৈয়দ নুর বলেন, পুকুর কেটে দিয়ে মাছ লুটের ঘটনা জেনে আমার ছেলে ঘটনাস্থলে পৌঁছে অভিযুক্ত দেলোয়ার গংয়ের লোকজনকে বাঁধা দেন। এসময় তাঁরা উল্টো আমার ছেলেকে প্রাণনাশের হুমকি দিলে ভয়ে সে ঘটনাস্থল থেকে চলে আসতে বাধ্য হন। এ ঘটনায় আমি আইনের আশ্রয় নেয়ার চেষ্ঠা করলে উল্টো অভিযুক্ত দেলোয়ার গংয়ের লোকজন ঘটনাটি ভিন্নখাতে প্রবাহিত করতে কল্পকাহিনী সাজিয়ে আমাকে এবং আমার ছেলেকে জড়িয়ে মিথ্যা খবর প্রকাশ করেছেন। এখন তাঁরা আমাদেরকে মামলায় জড়িয়ে হয়রাণি করার হুমকি দিচ্ছেন।

মৎস্যচাষী ছৈয়দ নুর বলেন, আমার মৎস্যপ্রকল্পে হামলা ও পুকুর কেটে মাছ লুটের ঘটনায় সর্বশেষ বুধবার (২৮ অক্টোবর) স্থানীয় হারবাং পুলিশ ফাঁিড়র আইসির কাছে একটি লিখিত অভিযোগ দিয়েছি। এতে হামলায় জড়িত দেলোয়ার গংয়ের পাঁচজনকে আসামি করা হয়েছে।

পাঠকের মতামত: