ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় মসজিদ কবরস্থানে লাশ দাফনে বাঁধা দেয়ার অভিযোগ, এলাকায় উত্তেজনা

mail-google-comএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নে এবার মসজিদের কবরস্থানে লাশ দাফনে বাঁধার দেয়ার ঘটনা ঘটেছে। স্থানীয় দুদু মিয়া নামের একব্যক্তি হারবাং ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের উত্তর ভান্ডারীডেবা এলাকায় বাইতুর মোকাররম জামে মসজিদের কবরস্থানের পাহাড়ি জায়গা নিজের দাবি করে লাশ দাফনে বাঁধা দিচ্ছেন বলে অভিযোগ তুলেছেন স্থানীয় জনসাধারণ। গত সোমবার ছোট একটি শিশুর লাশ দাফন করতে গেলে বাঁধা দেয়ার এ ঘটনা ঘটে। এ নিয়ে এলাকার সর্বস্থরের জনগনের মাঝে উত্তেজনা ও ক্ষোভ বিরাজ করছে।

অভিযোগে স্থানীয় লোকজন জানিয়েছেন, হারবাং ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের উত্তর ভান্ডারীডেবা এলাকার হাজার পরিবারের নারী পুরুষ সদস্যরা দীর্ঘদিন ধরে লাশ দাফনের জন্য গ্রামের বাইতুর মোকাররম জামে মসজিদের কবরস্থানের পাহাড়ি জায়গাটি ব্যবহার করছেন। প্রায় ১৫বছর ধরে ওই পাহাড়ে কয়েক শত মানুষের লাশ দাফন করা হয়েছে। কিন্তু সম্প্রতি সময়ে একই এলাকার মৃত আজিজুর রহমানের ছেলে দুদু মিয়া কবরস্থানের ওই জায়গাটি তার দাবি করে লাশ দাফনে নানাভাবে বাঁধা দিচ্ছে। গত সোমবার একটি শিশু মারা গেলে তার লাশ দাফন করতে গেলে এলাকাবাসিকে বাঁধা দেয় অভিযুক্ত দুদু মিয়া।

এলাকাবাসি জানায়, এলাকার লোকজনের প্রতিরোধের মুখে অভিযুক্ত ব্যক্তি বাঁধা দিলেও শেষ পর্যন্ত ওই শিশুর লাশ দাফন করা হয়েছে। কিন্তু মসজিদের কবরস্থানের জায়গায় লাশ দাফনে বাঁধা দেয়ার এ ঘটনায় এলাকার লোকজনের মাঝে বর্তমানে উত্তেজনা ও ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

স্থানীয় লোকজন অভিযোগ করেছেন, লাশ দাফনে বাঁধা দিতে র্ব্যথ হয়ে অভিযুক্ত দুদু মিয়া কৌশল অবলম্বন করে তাকে এবং তার স্ত্রীকে মারধর করে টাকা ছিনতাইয়ের ঘটনা সাজিয়ে উল্টো এলাকার সাধারণ প্রতিবাদী লোকজনকে জড়িয়ে মামলায় আসামি করেছে। এ ঘটনায় ক্ষুদ্ধ এলাকাবাসি এব্যাপারে প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

পাঠকের মতামত: