ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

সরকারি চাকরিতে নিয়োগে ঘুষ বাণিজ্যের মহোৎসব চলছে

yuপ্রেস বিজ্ঞপ্তি :
সরকারি চাকুরিতে নিয়োগের ক্ষেত্রে দেশে ঘুষের মহোৎসব চলছে। ফলে ঘুষের মাধ্যমে যারা নিয়োগ পাচ্ছেন তারাই পরবর্তীতে ঘুষ গ্রহীতা হিসেবে আবির্ভূত হচ্ছেন। ফলে সরকারি প্রতিষ্ঠান সমূহে ঘুষের ধারা অব্যাহত রয়েছে বলে মন্তব্য করেছেন যুব ইউনিয়ন কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ।

সোমবার (১০ অক্টোবর) সন্ধ্যায় সংগঠনের অস্থায়ী কার্যালয়ে জেলা যুব ইউনিয়ন মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

পুলিশে নিয়োগের ক্ষেত্রে ঘুষ বাণিজ্য চলছে জানিয়ে যুবনেতা আদনান রিয়াদ বলেন, পুলিশের সদস্য পদে নিয়োগের ক্ষেত্রেও ঘুষ বাণিজ্য চলছে। ক্ষেত্র বিশেষে ৬ থেকে ১২ লাখ টাকা ঘুষ নেওয়া হচ্ছে। উচ্চপদস্থ কর্মকর্তা থেকে শুরু করে ক্ষমতাসীন দল ও জোটের প্রথম-মধ্যমস্তরের নেতা-কর্মীরাও এতে জড়িয়ে পড়েছেন। এ পরিস্থিতি জাতির জন্য হতাশাজনক। যুব ইউনিয়ন নেতা-কর্মীদের সর্বোচ্চ প্রচেষ্টা নিয়ে সরকারি চাকরির নিয়োগের ক্ষেত্রে ঘুষ বাণিজ্য প্রতিহত করতে হবে।

দেশের নানা সংকটময় এ মুহুর্তে যুবশক্তিই জাতির কাছে শেষ ভরসা মন্তব্য করে রিয়াদ বলেন, যুগে-যুগে বা কালে-কালে যুবসমাজ জাতিকে পথ দেখিয়েছে। সেই ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান ভাষা আন্দোলন, স্বাধীনতা-মুক্তিযুদ্ধ, স্বৈারাচার বিরোধী আন্দোলন এবং সর্বশেষ ২০১৩ সালে গড়ে উঠা গণজাগরণ মঞ্চের আন্দোলন জাতির কাছে যুবসমাজের মাইলফলক। তাই দেশ ওজাতির এ ক্রান্তিকালে যুবসমাজকে জাগতে হবে।

যুব ইউনিয়ন ঘোষিত ‘ঘুষ ছাড়া চাকরি চাই’ আন্দোলনকে শহর, গ্রাম-গঞ্জে ছড়িয়ে দিতে উদাত্ত আহবান জানিয়ে হাফিজ আদনান রিয়াদ বলেন, এ দাবিতে যুবসমাজের ঐক্যবদ্ধ হওয়ার কোন বিকল্প নেই। ঐক্যবদ্ধ যুবশক্তিই পারে ঘুষ বাণিজ্য প্রতিহত করতে। এতে যুব আন্দোলন সংগঠিত হওয়ার পাশাপাশি যুব ইউনিয়নও যুবসমাজের প্রাণের সংগঠনে পরিণত হবে।

যুব ইউনিয়ন কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক ও স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম নেতা হাফিজ আদনান রিয়াদ সোমবার পারিবারিক সফরে কক্সবাজারে এলে জেলা কমিটির নেতৃবৃন্দের সঙ্গে এ মতবিনময় সভায় মিলিত হন।

জেলা যুব ইউনিয়নের আহবায়ক শংকর বড়–য়া রুমির সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, জেলা যুব ইউনিয়নের সাবেক আহবায়ক অনিল দত্ত ও করিম উল্লাহ, যুবনেতা উত্তম পাল, জেলা যুব ইউনিয়নের আহবায়ক ইলিয়াছ মো. বেঙ্গল, যুবনেতা শহীদুল্লাহ শহীদ, জসিম উদ্দিন শাহরুখ, ফাতেমা আক্তার মার্টিন, নুর মোহাম্মদ, শহীদুল ইসলাম, আজিজ রিপন, আমিরুল ইসলাম মো. রাশেদ, জাহাঙ্গীর আলম রুবেল ও মোহাম্মদ সেলিম প্রমুখ।

 

পাঠকের মতামত: