ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

চকরিয়া পৌরশহরের ব্যস্ততম বাণিজ্যিক এলাকা ভয়াবহ যানজটঃ পুলিশ ব্যস্থ চাদাঁবাজিতে

Chakaria Pc 03-09-16নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :::

চকরিয়া উপজেলার বাণিজ্যিক এলাকা পৌরশহরের চিরিঙ্গা-সোসাইটির ভয়াবহ যানজট। সকল ধরণের যানবাহন সমুহের কাউন্টার বাস টার্মিনালে সরিয়ে নেয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে বারবার তাগাদা দেয়া হলেও বাস্তবে তা আমলে নিচ্ছেনা কেউ। স্থানীয় প্রভাবশালী পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের কতিপয় নেতাদের বাণিজ্যের কারনে বর্তমানে পৌরশহরের ব্যস্ততম এলাকাটি যানজটের নগরীতে পরিণত হয়েছে। এদিকে যানজট নিয়ন্ত্রনে থাকা হাইওয়ে পুলিশ ব্যস্থ থাকে চাদাঁবাজিতে।

কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের পাশে চকরিয়া পৌরশহরের বাণিজ্যিক এলাকার চিরিঙ্গা-সোসাইটির উপকন্ঠের ফুটপাতের উপর ভাসমান দোকান স্থাপন করে বেচাবিক্রি ও পরিবহন কাউন্টার গড়ে তোলার কারনে মুলত এ অবস্থার সৃষ্টি হচ্ছে। শহরের বিভিন্ন পয়েন্টে ছোট-বড় পরিবহনের একাধিক অবৈধ কাউন্টার স্থাপন করে গাড়ি গুলো ঘন্টার পর ঘন্টা থামিয়ে রেখে যাত্রী উঠানামা করার কারনে পৌরশহরের অন্তত এক কিলোমিটার এলাকায় প্রতিদিন তীব্র যানজটে পড়ে চরম দুর্ভোগের শিকার হচ্ছে যাত্রী সাধারণ থেকে শিক্ষার্থী, পথচারীসহ সর্বশ্রেণীর মানুষ। পৌরশহরে যানজটের এমন অবস্থা বিদ্যামান থাকলেও ঠিক তার উল্টো চিত্র রয়েছে চকরিয়া পৌর বাসটার্মিনালের।

ইতোপুর্বে বিএমডিএফ’র সহযোগিতায় চকরিয়া পৌরসভার অর্থায়নে আড়াই কোটি টাকা ব্যয়ে নির্মিত চকরিয়া শহীদ আবদুল হামিদ পৌর বাসটার্মিনালে বিভিন্ন পরিবহন সংশ্লিষ্টদের কাউন্টার থাকলেও তা দিনের প্রায় সময় ফাঁকা পড়ে থাকে। এ অবস্থার ফলে টার্মিনালের বদলে যানজটের খড়ক চলছে শহরের বাণিজ্যিক জনপদে।

স্থানীয় প্রশাসন পৌরশহর থেকে যানজট নিরশনে ইতোমধ্যে অনেকবার উচ্ছেদ অভিযান করেছেন। কিছুদিন ভাসমান দোকান ও পরিবহন কাউন্টার গুলো এখানে বন্ধ থাকলেও পরে সময়ের পরিক্রয়ায় তা আগের অবস্থায় ফিরে আসে। ফলে প্রশাসনের সংশ্লিষ্টরা ইচ্ছে করলেও পৌরশহরকে একেবারে যানজট মুক্ত করতে পারছেনা।

চকরিয়া শহরের যানজট প্রসঙ্গে আবদুল করিম বিটু বলেন, যানজট নিরসনে প্রশাসন অভিযান চালিয়ে ভাসমান দোকান ও অস্থায়ী গাড়ির কাউন্টার গুলো উচ্ছেদ করলেও কিছুদিন পর আবার আগের অবস্থায় ফিরে আসে। ফলে শহর থেকে যানজট নিরশন করা সম্ভব হচ্ছেনা। তিনি বলেন, এ অবস্থার কারনে জনগন যেমন দুর্ভোগ পোহাচ্ছে, তেমনি একটি দূরপাল্লার বাস চিরিংগার মাতামুহুরী সেতু থেকে পৌর বাস টার্মিনাল যেতে দীর্ঘক্ষন সময় লেগে যাচ্ছে।

ভুক্তভোগী জনসাধারণ ও স্থানীয় সচেতন মহল শহর থেকে সব ধরণের যানবাহন কাউন্টার সমুহ অবিলম্বে বাসটার্মিনালে সরিয়ে নেয়ার মাধ্যমে চকরিয়া পৌরশহর থেকে স্থায়ীভাবে যানজট নিরশনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী ও প্রশাসনের কাছে জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। #

পাঠকের মতামত: