ঢাকা,বুধবার, ৮ মে ২০২৪

লামায় শিক্ষক বদলী নিয়ে ২দিন বিদ্যালয় বন্ধ

333মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা  :::

লামায় প্রধান শিক্ষকের বদলীকে কেন্দ্র করে ২দিন বন্ধ রয়েছে টিটিএন্ডডিসি সরকারী প্রাথমিক বিদ্যালয়। ৩১ জুলাই রবিবার বিদ্যালয় মাঠে ব্যানার ফেস্টুন নিয়ে পূর্বের প্রধান শিক্ষক মোকাম্মেল আমিন কুতুবী কে স্ব-পদে বহাল রাখতে মানববন্ধন ও মিছিল করেছে স্কুলের অভিভাবকরা। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে বিদ্যালয় পরিদর্শন করেছেন লামা পৌরসভা মেয়র জহিরুল ইসলাম ও প্রাথমিক শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মন্ডল। এসময় শিক্ষা অফিসারকে লাঞ্চিত করেন আন্দোলনরত অভিভাবকরা।

লামা উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বান্দরবান জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এর অফিস আদেশ জেপ্রাশিঅ/বা-বান/১১০/৮৮৬(৭) নং স্মারকে ২৬ জুলাই ২০১৬ইং টিটিএন্ডডিসি স্কুলের প্রধান শিক্ষক মোকাম্মেল আমিন কুতুবী কে হ্লাচাই পাড়া বিদ্যালয়ে ও হ্লাচাই পাড়া স্কুলের প্রধান শিক্ষক নন্দিতা শ্রীদেব চৌধুরীকে টিটিএন্ডডিসি স্কুলে বদলী করা হয়। উক্ত বদলী আদেশ হাতে পেয়ে হ্লাচাই পাড়া স্কুলের প্রধান শিক্ষক নন্দিতা শ্রীদেব চৌধুরী ২৮ জুলাই লামা উপজেলা শিক্ষা অফিসার ও বিদ্যালয় এসএমসি কমিটির সভাপতি এর হাতে জমা দিয়ে টিটিএন্ডডিসি স্কুলে যোগদান করেন।

এদিকে টিটিএন্ডডিসি স্কুলের প্রধান শিক্ষক মোকাম্মেল আমিন কুতুবীর গত ১বছরে স্কুল পরিচালনা নিয়ে স্কুলের অভিভাবকরা অত্যান্ত খুশি। তাই অল্প সময়ের মধ্যে এই বদলী আদেশ মেনে নিয়ে পারেনি অভিভাবকরা। কর্মঠ এই প্রধান শিক্ষককে স্ব-পদে বহাল রাখতে প্রতিবাদ জানাই স্কুলের অভিভাকরা। তাছাড়া এই বদলীর আদেশ পরিবর্তন না করলে অনিদিষ্টকালের জন্য বিদ্যালয় বন্ধ থাকবে বলে জানায় আন্দোলনরত অভিভাবকরা। অভিভাবক হাজেরা বেগম ও আমেনা বেগম সহ অনেকে বলেন আমাদের দাবি মেনে না নিলে বিদ্যালয়ে গরু বাধা হবে, আমাদের ছেলে মেয়েরা আসবে না।

লামা উপজেলা শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মন্ডল বলেন, এই আদেশ জেলা প্রাথমিক শিক্ষা অফিসের। আমাদের নির্দেশ দেয়া হয়েছে আমরা পালন করছি। তবে অভিভাবকদের দাবির কথা আমরা বান্দরবান জেলা পরিষদ ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসকে অবহিত করব।

উল্লেখ্য, সামনে পরীক্ষা। এসময় স্কুল বন্ধ থাকায় লেখাপড়ার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কিছু অভিভাবক ও সচেতন মহল। প্রধান শিক্ষক বদলী বিষয়ে এই আন্দোলন কোন এক পক্ষের সৃষ্টি বলে অনেকে মনে করছেন।

পাঠকের মতামত: