ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম উপকূলে ১৫০ কি.মি মেরিন ড্রাইভ নির্মাণের উদ্যোগ

CTG চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত দেড়শ কিলোমিটার উপকূলে নতুন একটি মেরিন ড্রাইভ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। চট্টগ্রাম থেকে কক্সবাজার যেতে এখন একটিমাত্র মহাসড়ক। ফলে যানবাহনের বাড়তি চাপ আর যানজটের সমস্যাও নিত্যদিনের। তাই অনেকদিন ধরে কথা হচ্ছে, বিকল্প পথ তৈরির।

এর মধ্যে চট্টগ্রামের মিরসরাই উপকূলে চলছে অর্থনৈতিক অঞ্চল তৈরির কাজ। শুরু হবে কর্ণফুলী টানেল ও আনোয়ারায় আরেকটি অর্থনৈতিক অঞ্চলের কাজও। সেইসাথে মহেশখালিতে হবে বিদ্যুত কেন্দ্রসহ বেশকিছু বড় প্রকল্প। মূলত এসব বড় প্রকল্পের সড়ক যোগাযোগ বাড়াতেই এখন মিরসরাই থেকে কক্সবাজার শহর পর্যন্ত প্রায় দেড়শ কিলোমিটার মেরিন ড্রাইভ নির্মাণের এই উদ্যোগ। সবমিলে চলতিবছরের মধ্যে এর কাজ শুরুর আশা করছে সরকার। আর সেটি হলে, এ অঞ্চলের যোগাযোগের পাশাপাশি অর্থনৈতিক সম্ভাবনার দ্বার খুলে যাবে বলে মত বিশেষজ্ঞদের।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. জাহাঙ্গীর আলম বলেন, মেরিন ড্রাইভটির পাশে আবাসিক ও শিল্প স্থাপনা করার পরামর্শ দিয়ে জাানান, দুইপাশে সোলার প্যানেল বসিয়ে উৎপাদন করা যায় বিপুল পরিমাণ সৌর বিদ্যুৎ। সেনাবাহিনীর তত্ত্বাবধানে এরই মধ্যে শুরু হয়েছে এর সম্ভাব্যতা যাচাইয়ের কাজ। সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই মেরিন ড্রাইভটির নির্মাণ কাজ শুরুর আশা করছে সরকার। নতুন এই প্রকল্পে বহুমুখি ব্যবহারের সুবিধা রাখার সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা। সম্ভাব্যতা যাচাইয়ের পরই নির্ধারণ হবে নতুন এই মেরিন ড্রাইভের নির্মাণ খরচ।  চ্যানেল ২৪

পাঠকের মতামত: