ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

লামা মাতামুহুরী কলেজ জাতীয়করণে আনন্দ র‌্যালীতে মানুষের ঢল

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি :
সারাদেশে ১৯৯টি কলেজ জাতীয়করণের তালিকায় বান্দরবান জেলার লামা মাতামুহুরী ডিগ্রী কলেজ অর্ন্তভুক্ত হওয়ায় খুশীর বন্যা বইছে লামা উপজেলায়। এই উপলক্ষ্যে লামা সরকারী মাতামুহুরী ডিগ্রী কলেজ এর পক্ষ থেকে ১৩ জুলাই বুধবার বেলা ১২টায় এক বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। র‌্যালীটি বেলা ১২টায় লামা সরকারী মাতামুহুরী ডিগ্রী কলেজ থেকে শুরু হয়ে লামা বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রর্দক্ষিণ শেষে টাউন হলে এসে শেষ হয়। আনন্দ র‌্যালীতে হাজার হাজার সাধারণ মানুষ, ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষক, রাজনৈতিক ব্যাক্তিবর্গ, সাংবাদিক ও জনপ্রতিনিধিরা স্বর্তস্ফুর্ত ভাবে উপস্থিত হয়। এসময় সকলে কলেজের প্রতিষ্ঠাতা আলহাজ্ব মোঃ আলী মিয়া ও প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আশরাফুল ইসলাম সহ কলেজ প্রতিষ্ঠায় যাদের অবদান রয়েছে তাদের সকলকে শ্রদ্ধাস্বরে গভীরভাবে স্মরণ করা হয়।

আনন্দ র‌্যালীত্তোর লামা টাউন হলে আলোচনা সভায় সভাপতিত্ব করেন, লামা সরকারী মাতামুহুরী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল ইসলাম। লামার মানুষের বাধঁভাঙ্গা এই আনন্দ র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক সফল উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম, বান্দরবান জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল, ফাতেমা পারুল, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক বাথোয়াইচিং মার্মা, আলীকদম সদর ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, লামা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা জাফর উল্লাহ, আওয়ামী নেতা মোঃ রফিক, তাজুল ইসলাম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক থুইনিমং মার্মা সহ প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল বলেন, মাতামুহুরী ডিগ্রী কলেজকে সরকারীকরণ করায় লামা ও আলীকদম বাসির দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে। বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় বান্দরবানও এগিয়ে যাচ্ছে। যার নেপত্যে রয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী ও ৫বারের নির্বাচিত এমপি বীর বাহাদুর উশৈসিং। লামার দরিদ্র ছেলে মেয়েদের উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে নতুন মাইলফলক রচনা করেছে আওয়ামীলীগ।

তিনি আরো বলেন, লামা উপজেলার সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানটি সরকারী করায় লামার সর্বস্তরের মানুষ, অভিভাবক, ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি অশেষ কৃতজ্ঞতা, শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রতিও কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, ১৫ নভেম্বর ১৯৮৬ সালে লামা মাতামুহুরী কলেজটি স্থাপিত হয়। ১৯৯টি বেসরকারি কলেজকে জাতীয়করণ করার অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৩০ জুন) রাতে তিনি দুটি তালিকায় এগুলোর অনুমোদন দেন। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া একটি তালিকায় রয়েছে ১৫৪টি এবং আরেকটি তালিকায় রয়েছে ৪৫টি কলেজের নাম।

পাঠকের মতামত: