ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

চকরিয়া ফাসিয়াখালী ও ফুলছড়ি বনাঞ্চল থেকে অবৈধ বসতি উচ্ছেদ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফা‌সিয়াখালী ও ফুলছড়ি রেঞ্জের দুইটি বনবিটের অধীন এলাকায় অভিযান চালিয়ে নতুন নির্মিত একাধিক অবৈধ বসতি উচ্ছেদ করা হয়েছে। গতকাল বুধবার ও আগেরদিন মঙ্গলবার বনকর্মীরা আলাদা দুইটি অভিযানে প্রায় ৭০ শতক বনভুমি অবৈধ দখলমুক্ত করেছেন। বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন ফা‌সিয়াখালী ও ফুলছড়ি রেঞ্জের দায়িত্বরত রেঞ্জ কর্মকর্তা মো.মাজহারুল ইসলাম।

তিনি বলেন, বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার ফুলছড়ি রেঞ্জের জংগল খুটাখালীস্থ হরিখোলা নামক এলাকায় এ উচ্ছেদ অভিযান চালানো হয়। আগেরদিন ফাসিয়াখালী রে‌ঞ্জের ফা‌সিয়াখালী‌ বনবিটের অধীন এলাকায় জবরদখ‌লের প্রাক্কালে অ‌ভিযা‌নে ৫০ শতক জ‌মি উদ্ধার করা হয়েছে।

বনবিভাগ সূত্রে জানাগেছে, ফুলছড়ি বনবিটের জঙ্গল খুটাখালীস্থ হরিখোলা নামক স্থানে জায়গায় দখল করে অবৈধ ভাবে স্থাপনা নির্মাণ করে দখলের চেষ্টা চালায় কতিপয় ভূমিদস্যু চক্র। বনবিভাগের জায়গায় অবৈধ স্থাপনা তৈরির সংবাদ পেয়ে রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলামের নেতৃত্বে একদল বনকর্মী নিয়ে বুধবার সকালে অভিযান চালায়। অভিযানে ওই এলাকায় অবৈধ গড়ে তোলা ইটের তৈরি স্থাপনা উচ্ছেদ করে গুড়িয়ে দেয়া হয়। এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় ২০ শতক বনভূমির জায়গা অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করে দখলমুক্ত করা হয়। একইভাবে আগেরদিন ফাসিয়াখালী রে‌ঞ্জের ফা‌সিয়াখালী‌ বনবিটের অধীন এলাকায় জবরদখ‌লের প্রাক্কালে অ‌ভিযা‌নে ৫০ শতক জ‌মি উদ্ধার করা হয়েছে।

বনবিভাগের উচ্ছেদ অভিযানের সময় ফুলছড়ি বনবিট কর্মকর্তা ফারুক হোসেন বাবুল, ফা‌সিয়াখালী‌ বনবিট কর্মকর্তা আবুল হোসেন, ডুলাহাজারা বনবিট কর্মকর্তা ইলিয়াছ হোসেনসহ বনকর্মী, ভিলেজার, হেডম্যানসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ফাঁসিয়াখালী ও ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, ফুলছড়ি রেঞ্জের অধিনস্থ ফুলছড়ি বনবিটের জংগল খুটাখালী মৌজার আর. এস ৬৯ ও বি.এস ৭০ দাগের হরিখোলা নামক জায়গায় একদল ভূমিদস্যু চক্র অবৈধ দখলদার হিসেবে ইটের ঘর নির্মাণ করে জায়গা দখলের চেষ্টা চালায়। অবৈধ স্থাপনা নির্মাণের খবর পেয়ে বনবিট কর্মকর্তা ও বনকর্মীদের সাথে নিয়ে অভিযান চালিয়ে অবৈধ ভাবে গড়ে তোলা ইটের বসতঘর গুড়িয়ে দিয়ে দখল উচ্ছেদ করা হয়।

তিনি বলেন, অবৈধ দখলদারকে বনবিভাগের জায়গা থেকে উচ্ছেদ করে প্রায় ২০শতক পরিমাণ জায়গা বনবিভাগের নিয়ন্ত্রণে আনা হয়েছে। আগেরদিন ফাসিয়াখালী রে‌ঞ্জের ফা‌সিয়াখালী‌ বনবিটের অধীন এলাকায় জবরদখ‌লের প্রাক্কালে অ‌ভিযা‌নে ৫০ শতক জ‌মি উদ্ধার করা হয়েছে। এব্যাপারে আই‌নী ব্যবস্থা গ্রহণ করা হ‌চ্ছে।##

পাঠকের মতামত: