ঢাকা,মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বান্দরবানে আরাকান আর্মির ৩ সদস্য আটক

বান্দরবান প্রতিনিধি :: বান্দরবানে মিয়ানমার থেকে পালিয়ে আসা বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরাকান আর্মি (এএ) প্রশিক্ষণপ্রাপ্ত ৩ সদস্যকে আটক করা হয়েছে। গতকাল বুধবার রাতে এ ঘটনা ঘটে। আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানান, বান্দরবান সদর উপজেলার প্রবেশ পথের রেইছা সেনাবাহিনীর চেকপোস্টে অটোরিক্সা আটকে তল্লাশী করে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরাকান আর্মি (এএ) প্রশিক্ষণপ্রাপ্ত ৩ সদস্যকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন- নিওয়াই (৩০), চসি (৩২) এবং চলুমং (২৮)। এদের বাড়ি মিয়ানমারের আরাকান রজ্যের মান্দা এলাকায়। আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে সেনাবাহিনীর সদস্যরা আটককৃতদের পুলিশের কাছে হস্থান্তর করেছে। এদের বিরুদ্ধে অনুপ্রবেশ আইনে বান্দরবান সদর থানায় মামলা হয়েছে।

এদিকে আটক যুবকদের মধ্যে চসি’র বোন বান্দরবানের ডলুপাড়া এলাকায় বসবাস করে। বোনের বাসায় যেতে কক্সবাজার থেকে টেক্সিযোগে বান্দরবান প্রবেশ করে। জেলা সদর হয়ে ডলুপাড়া যাবার পথেই আটক হয় সেনাবাহিনীর হাতে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেন বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম চৌধুরী জানান, আটক যুবকেরা বাংলাদেশ-মিয়ানমার সীমান্তবর্তী ওয়ালিদং এলাকা দিয়ে কদিন আগে বাংলাদেশে অনুপ্রবেশ করে। এরা মিয়ানমারের আরাকান রাজ্যের বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরাকান আর্মির প্রশিক্ষণ শিবিরে ৩ মাস প্রশিক্ষণ নেয়ার পর পালিয়ে বাংলাদেশে চলে এসেছে।

জিজ্ঞাসাবাদে আটককৃতরা বিষয়টি স্বীকার করেছে। প্রসঙ্গত; পার্শ্ববর্তী দেশ মিয়ানমারে আরাকান আর্মির সাথে সেই দেশের সেনাবাহিনীর মধ্যে কিছুদিন ধরে দফায় দফায় সংঘর্ষ চলছে।

 

পাঠকের মতামত: