ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

পেকুয়া সদর ইউনিয়নে ১৫৭৫ জীবিকা হারানো পরিবারমাঝে বিশ্বখাদ্য কর্মসূচির চাউল বিতরণ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  পেকুয়া সদর ইউনিয়নে শনিবার ২৯ আগষ্ট দুপুরে বিশ্বখাদ্য কর্মসূচী (ডব্লিউএফপি) অর্থায়নে খাদ্য সহায়তার অংশ হিসাবে বেসরকারী সংস্থা এসএআরপিভি কর্তৃক দেওয়া তৃতীয় দফায় ১ হাজার ৫শত ৭৫ জন উপকারভোগীর মাঝে পেকুয়া উপজেলার পেকুয়া সদর ইউনিয়নে জনপ্রতি ১ বস্তা(৩০ কেজি) করে চাউল বিতরণ করা হয়েছে।

১৭ আগষ্ট থেকে এই তৃতীয় দফার খাদ্য সহায়তা বিতরণ শুরু হয়েছিল। শনিবার ২৯ আগষ্ট পেকুয়া সদর ইউনিয়নে বিতরণের মাধ্যমে এ কর্মসূচী শেষ হয়েছে। চকরিয়া উপজেলায় ১৮ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ১৬ হাজার ৫শত উপকারভোগীর মাঝে ৩০ কেজি করে চাল বিতরণ কার্যক্রম কয়েকদিন আগেই শেষ হয়েছে। ২৬ আগষ্ট থেকে পেকুয়ায় ৭ ইউনয়নে ৫ হাজার ৫ শত উপকারভোগীদের মাঝে ৩০কেজি করে চাল বিতরণ শুরু হয়ে ২৯ আগষ্ট শেষ হয়েছে। কক্সবাজার-১ (চকরিয়া পেকুয়া)’র এমপি জাফর আলম বিএ (অনার্স) এমএ’র সার্বিক সহযোগিতায় এই খাদ্য সহায়তা কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ডব্লিউএফপির অর্থায়নে স্থানীয় জনগোষ্ঠীর জন্য স্থানীয় সরকারকে সম্পৃক্ত করে সামাজিক দুরত্ব বজায় রেখে সুষ্টুভাবে এ কর্মসূচীটি বাস্তবায়ন করেছে চকরিয়ার বেসরকারী সংস্থা এসএআরপিভি (সোসাল এ্যাসিস্ট্যান্স এন্ড রিহ্যাবিলিটেশন ফর দি ফিজিক্যালি ভালনারেবল)।

শনিবার ২৯ আগষ্ট পেকুয়া উপজেলার পেকুয়া সদর ইউনিয়নে এ চাল বিতরণের সময় উপস্থিত ছিলেন পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগ নেতা মাষ্টার শাহ আলম, আবু তালেব, সদর ইউনিয়ন আওয়ামীলীগ নেতা ফোরকান ইলাহী, পূর্ব মেহের নামার জাফর আলম, ৬ নং ওয়ার্ড় আওয়ামীলীগের সভাপতি আলী আহমদ, মো. কাইছার, সাধারণ সম্পাদক নেজাম উদ্দিন, জয়নাল আবেদীন, আবু আশরফ, মো. এমরান, ২ নং ওয়ার্ড় আওয়ামীলীগের সভাপতি আবুল কালাম, স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, ৭নং ওয়ার্ড় আওয়ামীলীগের সভাপতি শহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. কাইছার, ভুট্টো, ১ নং ওয়ার্ড় আওয়ামীলীগের সভাপতি মো. কাইয়ুম, সাধারণ সম্পাদক আরমান চৌধুরী, ৯ নং ওয়ার্ড় আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল আবছার, মৌলভী আক্তার হোছাইন, ৮ নং ওয়ার্ড় আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন মাঝি, সাধারণ সম্পাদক ওসমান, নাছির উদ্দিন, জয়নাল আবেদীন, সাবেক সভাপতি মো. খালেদ, শ্রমিক নেতা আতিক উদ্দিন চৌধুরী, ৩নং ওয়ার্ড় আওয়ামীলীগের সভাপতি হজী আবদুল কাদের, সাধারণ সম্পাদক মোঃ সোহেল, ৫নং ওয়ার্ড় আওয়ামীলীগের সভাপতি নুরুল আজিম, সাধারণ সম্পাদক রুহুল আমিন, ৪ নং ওয়ার্ড় আওয়ামীলীগের সভাপতি দিদারুল ইসলাম সিকদার, সাধারণ সম্পাদক মামুন, ছাত্রলীগ নেতা মো. শাকের উল্লাহ ও সামাজিক নেতৃবৃন্দ। উল্লেখ্য গত জুন মাসে চকরিয়ায় ১৬ হাজার ৫শত পরিবারের মাঝে প্রথম দফায় দেওয়া হয়েছে পরিবার প্রতি ৩০ কেজি করে ভাল মানের চাল ও ৫ কেজি হাই এনার্জি বিস্কুট।

ওই একই সময়ে পেকুয়ায় ৭ ইউনিয়নে ৫ হাজার ৫শত পরিবারের মাঝে দেওয়া হয়েছে ৩০ কে.জি করে ভাল মানের চাল। গত জুলাই মাসে চকরিয়া ও পেকুয়ায় এই একই পরিমান উপকারভোগীর মাঝে নগদ ৪ হাজার ৫শত টাকা করে নগদ অর্থ বিতরণ করা হয়েছে। এসএআরপিভি’র চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক কাজী মাকসুদুল আলম মুহিত জানান, এ কর্মসুচীর আওতায় করোনা সংকটে ক্ষতিগ্রস্ত অসহায় নিন্ম আয়ের চকরিয়া উপজেলার ১৬ হাজার ৫শত পরিবারকে এ খাদ্য সহায়তার অংশ হিসাবে জুন ও জুলাই মাসে দুই দফায় যথাক্রমে ৩০ কেজি করে চাল, ৫ কেজি করে হাই এনার্জি বিস্কুট. ৪ হাজার ৫ শত টাকা নগদ অর্থ বিতরণ করা হয়েছে। ওই একই সময়ে পেকুয়ায় ৭ ইউনিয়নে ৫ হাজার ৫শত পরিবারের মাঝে ৩০ কেজি করে চাল ও নগদ ৪ হাজার ৫শত টাকা বিতরণ করা হয়েছে। আগষ্ট মাসে চকরিয়া ও পেকুয়ায় ২২ হাজার পরিবারের মাঝে ৩০ কেজি করে চাল বিতরণের মাধ্যমে বিশ্বখাদ্য কর্মসূচী (ডব্লিউএফপি) অর্থায়নে খাদ্য সহায়তার কার্যক্রম এবারের মতো শেষ হয়েছে।##

 

পাঠকের মতামত: