ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

মাতামুহুরী নদীতে ড্রেজিং দিয়ে বালু উত্তোলনের দায়ে একব্যক্তি আটক

atok,চকরিয়া অফিস:

মাতামুহুরী নদী থেকে ড্রেজিং দিয়ে বালু উত্তোলনের দায়ে শহিদুল ইসলাম (৩৫) কে আটক করেছে ভ্রাম্যমান আদালত। বুধবার বিকেল ৫টায় বাঘগুজারা পয়েন্ট থেকে তাকে আটক করা হয়। আটক শ্রমিক পেকুয়া সদর ইউনিয়নের পূর্ব মেহেরনামা এলাকার খলিলুর রহমানের ছেলে।

অভিযানে পেকুয়া থানার এসআই আব্দু রহিম জানান, ২০১৩ সালের ১১ মে নির্মিত ২৩৩ দশমিক ৫০ মিটার দীর্ঘ দেশের বৃহত্তম রাবার ড্যাম (ব্যারেজ)। এতে দুই উপজেলার ২০টি ইউনিয়নের প্রায় ১৪ হাজার হেক্টর জমি সেচ-সুবিধার আওতায় আসে।

কিন্তু সম্প্রতি এর পাদদেশ থেকে বালু উত্তোলন অব্যাহত থাকায় চরম ঝুঁকিতে পড়তে যাচ্ছে জন গুরুত্বপূর্ণ রাবার ড্যামটি। দুটি ড্রেজার (খননযন্ত্র) দিয়ে রাতদিন এক করে বালু ওঠানোর কারণে রাবার ড্যামের অবকাঠামো, ব্রীজ ও দুই উপজেলার বেড়িবাঁধ এমনকি আশেপাশের বসতবাড়ি হুমকীর মুখে পড়েছে। রাবার ড্যামের আশপাশে মাঝারি আকারের ধ্বসের সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা বাসিন্দারা জানান, অবৈধভাবে এসব বালু উত্তোলন করছে পেকুয়া সদর ইউনিয়নের পূর্ব মেহেরনামা এলাকার খলিলুর রহমানের ছেলে বিএনপি নেতা নুরুল আমিন ও ফয়েজ আহমদের ছেলে পেকুয়া উপজেলা ভূমি অফিসের কর্মচারী লোকমানের নেতৃত্বাধীন একটি সিন্ডিকেট।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফুর রশিদ খান জানান, আটক সহ অবৈধভাবে বালু উত্তোলনের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ##

পাঠকের মতামত: