ঢাকা,মঙ্গলবার, ৭ মে ২০২৪

ইটভাটার মাটি সড়কে দুর্ঘটনার আশঙ্কা লোহাগাড়ায়

নিজস্ব প্রতিবেদক, লোহাগাড়া ::
লোহাগাড়ার পুটিবিলায় বৃষ্টি হলেই ইটভাটায় স্তূপ করা মাটি পড়ছে সড়কে। এতে সড়ক কর্দমাক্ত হয়ে মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে। ইটভাটাগুলো হল পুটিবিলা হামিদিয়া মাদ্‌রাসা সংলগ্ন ‘বিবিসি’ ইটাভাটা ও জোটপুকুরিয়া এলাকায় ‘আরবিএম’ ইটভাটা।

সরেজমিনে দেখা যায়, দরবেশহাট ডিসি সড়ক লোহাগাড়া সদর থেকে পার্বত্য লামা উপজেলার সরই ইউনিয়নের কেয়াজুপাড়া পর্যন্ত বিস্তৃত। সড়ক ঘেষা পুটিবিলা এলাকায় রয়েছে দুটি ইটভাটা। এসব ইটভাটায় সড়কের পাশে মাটির বিশাল স্তুপ রয়েছে। সামান্য বৃষ্টি হলেই স্তুপ থেকে মাটি সড়কে পড়ছে। এতে সড়কের উপর মাটির আস্তরণ সৃষ্টি হচ্ছে। ফলে গাড়ি চলাচল ও পথচারীদের চরম দুর্ভোগ পোহতে হচ্ছে। কাদামাটিতে সড়ক পিচ্ছিল হয়ে যাওয়ায় যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনাও ঘটতে পারে।

স্থানীয় আ.স.ম দিদারুল আলম জানান, বৃষ্টি হলে ইটভাটায় স্তূপ করা মাটি সড়কে পড়ায় গাড়ি চলাচল ও পথচারীদের যাতায়াতে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। ইতোমধ্যে সড়কে কাঁদা মাটির পিচ্ছিল আস্তরণের কারণে অনেক দুর্ঘটনা ঘটেছে। যে কোন সময় বড় দুর্ঘটনা ঘটতে পারে। গাড়ি চলাচলের সময় কাদামাটির ছিটকা পড়ে পথচারীরা কর্দমাক্ত হয়ে যায়। বিষয়টি তিনি ইটভাটার প্রতিনিধিকে অবগতও করেছেন। কিন্তু কোন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

আরবিএম ইটভাটার ম্যানেজার শাহাব উদ্দিন জানান, ভাটায় স্তূপ করা মাটি বৃষ্টি হলে পানির সাথে সড়কের উপর চলে যায়। সড়কের উপর থেকে মাটিগুলো সরিয়ে ফেলা হবে। এর আগেও একবার সড়কের উপর থেকে মাটি সরিয়ে ফেলা হয়েছিল।

পুটিবিলা ইউপি চেয়ারম্যান হাজী মুহাম্মদ ইউনুছ জানান, সড়ক থেকে মাটি সরানোর জন্য ইটভাটার মালিককে একাধিকবার বলা হয়েছে। কিন্তু তারা কোন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন না।

এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে জানান লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহসান হাবিব জিতু।

পাঠকের মতামত: