ঢাকা,মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মানব খগেন্দ্র থাপা আর নেই

আন্তর্জাতিক ডেস্ক ::  অসুস্থ হয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মানব খগেন্দ্র থাপা মারা গেছেন। শুক্রবার (১৭ জানুয়ারি) নেপালের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার পরিবারের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

খগেন্দ্র থাপার উচ্চতা ছিল ২ ফুট ৪১ ইঞ্চি। খাগেন্দ্রর ভাই ফরাসি সংবাদ মাধ্যম এএফপি কে জানান, নিউমোনিয়ার কারণে তাকে হাসপাতালে নেওয়া হয়। পরে তার তার হার্টও সংক্রামিত হয়েছিলো। শুক্রবার সে মারা যায়।

২০১০ সালে ১৮ বছর বয়সে বিশ্বের ক্ষুদ্রতম মানব হিসেবে স্বীকৃতি পান খগেন্দ্র। কিন্তু আরেক নেপালি দাঙ্গির কাছে নিজের খেতাব হারান তিনি। কিন্তু দাঙ্গির মৃত্যুর পর ২০১৫ সালে সবচেয়ে ছোট মানবের খেতাবটি আবার দখল করে নেয় খগেন্দ্র।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড সূত্রে জানা যায়, খগেন্দ্রর বাবা রূপ বাহাদুর জানান, জন্মের সময় খগেন্দ্র এতোটাই ছোট ছিল যে ওকে হাতের তালুতেই ধরে রাখা যেত। এতোটাই ছোট যে, ওকে গোসল করানো খুব কঠিন ছিল।

ক্ষুদ্র খগেন্দ্র পৃথিবীর কয়েক ডজন দেশে ভ্রমণ করেছেন। এছাড়া সে নেপালের পর্যটনের অগ্রগতির জন্য কাজ করেন।

খগেন্দ্রের মৃত্যুর খবর পেয়ে শোক প্রকাশ করেছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের এডিটর ইন চিফ ক্রেইগ গ্লেনডে। নেপালের পর্যটন প্রচারের মুখ হয়ে উঠেছিলেন খগেন্দ্র থাপা মাগার।

তিনি বলেন, ‘খগেন্দ্র মৃত্যুর খবর শুনে খুব কষ্ট পেয়েছি।

পাঠকের মতামত: