ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মানুষ না বাঁচলে ইট কি কাজে লাগবে: বনমন্ত্রী

নিউজ ডেস্ক ::

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, মানুষ না বাঁচলে ইট কি কাজে লাগবে? ইটভাটা মালিকদের বিরুদ্ধে নামমাত্র মামলা দিলে হবে না। তাদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা নিতে হবে।

মন্ত্রী বলেন, পরিবেশ রক্ষায় সবাইকে একযোগে কাজ করতে হবে। মানুষ বাঁচার মতো পরিবেশ অক্ষুণ্ন রাখতে হবে।

শনিবার দুপুরে নগরের খুলশীতে চট্টগ্রাম পরিবেশ অধিদফতরের নবনির্মিত গবেষণাগার পরিদর্শন শেষে মতবিনিময় সভায় বনমন্ত্রী এসব কথা বলেন।

সভায় পরিবেশ অধিদফতর চট্টগ্রাম বিভাগীয় গবেষণাগারের কাজের মান নিয়ে ক্ষোভ প্রকাশ করে মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, কাজের মান বাড়ানোর পাশাপাশি কর্মকর্তাদের আরও মনোযোগী হতে হবে।

তিনি বলেন, সরকার পরিবেশ দূষণকারী শিল্পকারখানার বায়ু, শব্দ এবং তরল বর্জ্যরে মান পরিবীক্ষণ করতে চট্টগ্রামে গবেষণাগার প্রতিষ্ঠা করেছে। গবেষণাগারে চট্টগ্রামের গুরুত্বপূর্ণ দুই নদী- কর্ণফুলী ও হালদার পানি নির্দিষ্ট পয়েন্ট থেকে সংগ্রহ করে দূষণের মাত্রা পরীক্ষার নির্দেশনা রয়েছে। কিন্তু গবেষণাগারে যারা কাজ করছেন, তারা ঠিকভাবে দায়িত্ব পালন করছেন না।

মন্ত্রী বলেন, চট্টগ্রাম পাহাড়, নদী ও সমতলবেষ্টিত এলাকা। পাহাড় কাটার কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হলেও এখানে কিছু প্রভাবশালী ব্যক্তির কারণে পাহাড় কাটা পুরোপুরি বন্ধ করা দুঃসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এ সময় প্রশাসনের সহযোগিতা নিয়ে পাহাড় কাটা পুরোপুরি বন্ধ করতে পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন্নাহার, সচিব আব্দুল্লাহ আল মোহসিন চৌধুরী, অতিরিক্ত সচিব মো. মনসুর আলমসহ পরিবেশ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: