ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

প্রতিবন্ধিতার কাছে হার মানেনি প্রিয়ার একাগ্রতা

altaf-7-1-659x525নিজস্ব প্রতিবেদক ::

জন্ম থেকে বিকলাঙ্গ। হাত দুটো থেকেও যেন নেই। তবে প্রতিবন্ধিতা তার চলার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারেনি। থেমে থাকেনি প্রিয়ার জীবন। পিএসসির পর এবার পায়ে লিখেই জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় অংশ নিয়েছেন প্রিয়া।
চট্টগ্রাম আকবরশাহ থানাধীন কৈবল্যধাম এলাকার বাসিন্দা দিনমজুর রঞ্জন দে ও গৃহিণী শিল্পী দে’র ছোট মেয়ে প্রিয়া দে ফিরোজশাহ সিটি কর্পোরেশন বালিকা বিদ্যালয় থেকে এবার জেএসসি পরীক্ষার্থী দিয়েছে। সম্প্রতি উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা হাকিম হাইস্কুল কেন্দ্রের ৩০৮ নম্বর কক্ষে গিয়ে দেখা যায় অন্যান্য পরীক্ষার্থীদের সঙ্গে গভীর মনযোগ দিয়ে চারু ও কারুশিল্পের পরীক্ষা দিচ্ছে প্রিয়া। পা দিয়ে রঙের আঁচড়ে ফুটিয়ে তুলছেন গ্রামীণ জীবন। অন্য পরীক্ষার্থীরা যখন টুলে বসে টেবিলে লিখছে তখন প্রিয়াকে টুলে বসে টুলেই লিখতে হচ্ছে। তবে এতে মোটেও হীনমন্যতায় ভুগছে না সে। প্রিয়া জানায়, আমি বিকলাঙ্গ বলে কোন আলাদা সুযোগ চাই না। শুধু সহপাঠীদের সঙ্গে তাদের মতোই প্রতিযোগিতা দিয়ে লেখাপড়া চালিয়ে যেতে চাই। পড়াশুনা করে অন্যদের মতো প্রতিষ্ঠিত হতে চাই। মানব সেবামূলক কাজে নিজেকে নিয়োগ করতে চাই।
তাঁর বাবা রঞ্জন দে জানান, ছোটবেলা থেকেই বড় দুইবোনের সঙ্গে স্কুলে যাওয়ার জন্য বায়না ধরতো প্রিয়া। শৈশবে তাঁর আগ্রহ দেখে প্রাইমারি স্কুলে ভর্তি করে দেই। এরপর আর পিছু তাকাতে হয়নি। সফলভাবে প্রাথমিক সমাপনী শেষে ভর্তি হয় হাইস্কুলে এবং এবার অংশ নিয়েছে জেএসসি পরীক্ষায়। শুধু পড়ালেখা নয়, ঘরের অন্যান্য সব কাজ সে নিজেই করে বলে জানান তাঁর বাবা।
ফিরোজশাহ সিটি কর্পোরেশন বালিকা বিদ্যালয় শিক্ষকগণ বলেন, অনেকে নানা বাহানা পড়ালেখা চালিয়ে যেতে অনীহা দেখায়। কিন্তু শারীরিক অক্ষমতা যে অদম্য ইচ্ছাকে দমাতে পারেনা প্রিয়া তারই অনন্য উদাহরণ।

পাঠকের মতামত: