ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চট্রগ্রামে ১০ টাকার চাল বিক্রির অনিয়ম পর্যবেক্ষণ করছে দুদক

dudkচট্রগ্রাম প্রতিনিধি :

চট্রগ্রামে ১০ টাকা কেজি দরে চাল বিক্রিতে অনিয়ম খতিয়ে দেখতে মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তবে আপাতত চাল বিক্রির বিষয়টি পর্যবেক্ষণের মধে সীমাবদ্ধ রেখেছে দুদক। চট্টগ্রাম দুদকের বিভাগীয় পরিচালক মো.আবু সাইদ বলেন, চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় ১০ টাকা কেজির চাল বিক্রিতে কিছু অনিয়মের অভিযোগ পাওয়া গেছে । আপাতত চাল বিক্রিতে নিয়ম মানা হচ্ছে কিনা সেটা আমরা পর্যবেক্ষণ করছি। আরও কয়েকদিন পর্যবেক্ষণের পর সুনির্দিষ্ট অভিযোগ পেলে তারপর অনুসন্ধান শুরু করব এবং আইনি পদক্ষেপ নেব।

দুদক সূত্রমতে, ১০ টাকা কেজি দরে চাল বিক্রিতে নিয়ম মানা হচ্ছে না বলে গণমাধ্যমে খবর প্রকাশের পর চট্টগ্রামে সেটা পর্যবেক্ষণের সিদ্ধান্ত নিয়েছেন দুদক কর্মকর্তারা। এর মধ্যে রাউজান, হাটহাজারী ও বোয়ালখালী উপজেলায় বিভাগীয় পরিচালক নিজে গিয়ে এই কার্যক্রম প্রত্যক্ষ করেছেন। আনোয়ারা এবং বাঁশখালী উপজেলায় দুজন সহকারি পরিচালকের সমন্বয়ে গঠিত দুটি পৃথক টিম পাঠানো হয়। কক্সবাজারে উপ-পরিচালকের নেতৃত্বে একটি টিম পাঠানো হয়। বাঁশখালীতে কিছু অনিয়মের অভিযোগ পেয়ে সেখানে দুজন সহকারি পরিচালককে পাঠিয়েছিলাম। আমরা আরও কিছুদিন বাঁশখালীতে চাল বিক্রি গভীরভাবে পর্যবেক্ষণ করব। দেখা যাক, এরপর পরিস্থিতি কি হয়।

সম্প্রতি সরকার ১০ টাকা কেজি দরে ৫০ লাখ পরিবারের মাঝে প্রতি মাসে ৩০ কেজি করে চাল বিতরণের সিদ্ধান্ত নেয়। সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর এবং মার্চ ও এপ্রিল-পাঁচ মাস এই চাল বিক্রি করা হবে। গত ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রামের চিলমারী থেকে এই কর্মসূচির উদ্ভোধন করেন।##

পাঠকের মতামত: