ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বন্ধ কলেজে একজনেই শতভাগ পাশ !

hsc rejনিজস্ব প্রতিবেদক, চট্রগ্রাম :::

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবার পাঁচটি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এই পাঁচটির একটি কলেজে পরীক্ষার্থীর সংখ্যা ছিল মাত্র একজন। অর্থাৎ ওই কলেজ থেকে একজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে। এতে করে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই করে নিয়েছে কলেজটি। এ যেন একজনেই শতভাগ! তাও আবার পাঠদান ও ভর্তি কার্যক্রম বন্ধ থাকা কলেজে! বর্তমানে কার্যক্রম বন্ধ থাকা প্রতিষ্ঠানটি হলো চট্টগ্রাম মহানগর কলেজ। নগরীর হালিশহরস্থ বেসরকারি এই শিক্ষাপ্রতিষ্ঠানে গত তিন বছর ধরে পাঠদান ও ভর্তি কার্যক্রম বন্ধ রয়েছে বলে শিক্ষাবোর্ডের কলেজ শাখার দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। আর এবার পাস করা ওই শিক্ষার্থী প্রতিষ্ঠানটির একজন অনিয়মিত পরীক্ষার্র্থী বলে বোর্ড সূত্রে জানা গেছে।

শর্ত পূরণ করতে না পারায় কয়েক বছর আগে থেকে প্রতিষ্ঠানটির পাঠদানের স্বীকৃতি স্থগিত রয়েছে বলে জানিয়েছেন শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক সুমন বড়ুয়া। আর পাঠদানের স্বীকৃতি স্থগিত থাকায় বর্তমানে কলেজটির সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

আর ওই কলেজ থেকে এবার পাস করা শিক্ষার্থী সম্পর্কে কলেজ পরিদর্শক বলেন, ওই শিক্ষার্থী কলেজটির অনিয়মিত শিক্ষার্থী হতে পারে। কারণ, কার্যক্রম বন্ধ থাকায় প্রতিষ্ঠানটি থেকে নিয়মিত কোন শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ নেই। হয়তো তিন/চার বছর আগে ওই শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে অনুত্তীর্ণ হয়। এরপর থেকে অনিয়মিত হিসেবে সে পরীক্ষায় অংশগ্রহণ করে আসছে।

অবশ্য, ওই শিক্ষার্থী কলেজটির একজন অনিয়মিত শিক্ষার্থী বলে নিশ্চিত করেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। একজন শিক্ষার্থী রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা (চার বছর) পর্যন্ত পরীক্ষায় অংশ নিতে পারে জানিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, প্রতিষ্ঠান বন্ধ হলেও রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা পর্যন্ত শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পায়। ওই শিক্ষার্থীও হয়তো রেজিস্ট্রেশনের মেয়াদের শেষ বছরে পাস করতে সমর্থ হলো।

গতকাল প্রকাশিত ফলাফলে দেখা যায়, এবার পরীক্ষায় অংশ নেয়া মোট ২২৫ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ করেছে ৫টি কলেজে। এই পাঁচ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ক্যামব্রিয়ান কলেজ, ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কলেজ, ফৌজদারহাট ক্যাডেট কলেজ ও চিটাগাং মহানগর কলেজ। এই পাঁচ কলেজে ফেল করা শিক্ষার্থী নেই। বোর্ডের তথ্য অনুযায়ীক্যামব্রিয়ান কলেজ থেকে এবার ১২৫ জন পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ থেকে ১১৬, চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কলেজ থেকে ৮০ এবং ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে ৪৯ জন পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। তবে মাত্র একজন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করায় শতভাগ পাশের শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় ঠাঁই করে নিয়েছে চিটাগাং মহানগর কলেজও। যার বর্তমানে সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।

 

পাঠকের মতামত: