ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

‘ধর্মহীন শিক্ষা ব্যবস্থায় কাংখিত জাতি গঠন সম্ভব নয়’

434303সংবাদ বিজ্ঞপ্তি:
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি আ জ ম ওবায়েদুল্লাহ বলেন আমাদের দেশে যে শিক্ষা ব্যবস্থা প্রচলিত রয়েছে তা দিয়ে কখনো আশানুরূপ জাতি গঠন করা সম্ভব নয়। কেননা এ শিক্ষা ব্যবস্থার সাথে ধর্মের কোন রকম সম্পর্ক না থাকার কারণে এর ভিত্তিতে যে প্রজন্ম তৈরি হচ্ছে তারা নানা রকম অসৎ কর্মের সঙ্গে জড়িয়ে পড়ছে। এর ফলে দেশের রাষ্ট্রীয় বিভিন্ন অফিস আদালতে কর্মরত কর্মকর্তা কর্মচারীরা দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ছে। তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে জ্ঞান অর্জন করতে গিয়ে শিক্ষার্থীরা সন্ত্রাস, চাঁদাবাজী, টেন্ডারবাজী, খুন, হত্যা, ধর্ষণ, ইভটিজিং, মাদক ইত্যাদির সাথে আষ্টেপৃষ্টে জড়িয়ে নীতি নৈতিকতাহীন মানুষ হিসেবে বেড়ে উঠছে। শিক্ষা ব্যবস্থায় ধর্মের সংশ্লিষ্টতা না থাকার কারণে জাতি আজ এরূপ হিং¯্রতায় পরিণত হচ্ছে। শিক্ষা ব্যবস্থার সঙ্গে যারাই জড়িত তারা দুর্নীতিমুক্ত দেশ গড়ার কথা বললেও ধর্মের উপর এলার্জি থাকার কারণে জাতিকে সুকৌশলে ধর্মহীণ করতে গিয়ে কঠিন সমস্যায় ফেলে দিচ্ছে। তৎকালীন শাসক গোষ্ঠীর চাপিয়ে দেয়া ধর্মহীন শিক্ষা ব্যবস্থার বিরুদ্ধে ১৯৬৯ সালের ১২ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত বিতর্কে ধর্মীয় বিষয় অর্ন্তভুক্ত করার ব্যাপারে যুক্তি ভিত্তিক কথা বলার কারণে বিরোধীতাকারীরা ঢাবি’র মেধাবী ছাত্র আব্দুল মালেক এর উপর নৃশংস হামলা চালিয়ে তাকে হত্যা করেন। শাসকগোষ্ঠীর ভবিষ্যৎ প্রজন্মকে ধর্মহীন নীতি বিবর্জিত জাতি উপহার দেয়ার কারণে আমরা কাংখিত জাতি গঠন করতে ব্যর্থ হচ্ছি।

ইসলামী ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তরের ইসলামী শিক্ষা দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি আজ (১৫.০৮.’১৬) এসব কথা বলেন। নগর উত্তর শিবির নেতা এস কে সিকদার’র পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নগর উত্তর সেক্রেটারী নাজিব আহসান, শিবির নেতা ফারুকে আজম, রাশেদুল ইসলাম, শাকিল রায়হান,আ স ম রায়হান, আবু জোবায়ের, আনোয়ার আজহার, জহিরুল আলম, আহসান উল্লাহ, এম এ রশিদ প্রমুখ।

সভাপতির বক্তব্যে সালাউদ্দিন মাহমুদ বলেন শাসক শ্রেণির একঘেঁয়েমির কারণে স্বাধীনতার ৪৫ বছর পরেও দুর্নীতি মুক্ত জাতি গঠন করতে ব্যর্থ হচ্ছে। এর বিপরীতে হাজারো প্রতিকূলতা মোকাবেলা করে ছাত্রশিবির জাতির বৃহত্তর স্বার্থে এমন একদল মানুষ তৈরি করছে যারা ধর্মীয় ও আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে নিজেদের উপর অর্পিত দায়িত্ব পালনে সততার অনুপম দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম। অনুষ্ঠানে শিবির নেতৃবৃন্দ দেশে প্রচলিত শিক্ষার সাথে ইসলামী শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত নিজেদের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানে দ্বীন ইসলামকে নিজ জীবনে প্রতিষ্ঠা করতে গিয়ে শহীদ আব্দুল মালেক সহ ঘাতকের হাতে নির্মমভাবে নিহত হওয়া সকলের আত্মার মাগফেরাত ও সর্বোচ্চ শান্তি কামনা করে মহান রবের দরবারে দোয়া-মোনাজাত করা হয়।

 

পাঠকের মতামত: