ঢাকা,শনিবার, ৪ মে ২০২৪

আধুনগর রশিদেরঘোনা উচ্চ বিদ্যালয়

প্রধান শিক্ষকের বরখাস্ত আদেশ প্রত্যাহার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

লোহাগাড়া প্রতিনিধি ::  লোহাগাড়ার আধুনগরে রশিদেরঘোনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এতে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিদ্যালয় প্রাঙ্গণে পুলিশ মোতায়েন করা হয়েছে। গত বুধবার ও বৃহস্পতিবার দুইদিন বিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

জানা যায়, চলতি সনের ১৫ মে বিদ্যালয় মিলনায়তনে সহকারী শিক্ষক শহীদুল্লার সাথে প্রধান শিক্ষক বজলুর রহমানের অনাকাঙ্ক্ষিত ঘটনা ও ১৮ মে বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের প্রহার করার ঘটনা ঘটে। এরই প্রেক্ষিতে গত ২৭ আগস্ট বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নাসরীন মাশকুরা রোকন স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়। এছাড়া পত্রপ্রাপ্তির তিনদিনের মধ্যে বিদ্যালয়ের সকল দায়–দায়িত্ব সহকারী প্রধান শিক্ষককে বুঝিয়ে দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে দেখা দেয়া, শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ করছে। এ সময় তারা প্রধান শিক্ষকের বরখাস্তের আদেশ প্রত্যাহারের দাবিতে শ্লোগান দেয়। আগের দিন বুধবার বিক্ষোভকারী শিক্ষার্থীরা বিদ্যালয়ের লাইট ও সিসি ক্যামেরা ভাঙচুর করেছে বলে জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল ইসলাম ও আধুনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজিম উদ্দিন ঘটনাস্থল পরিদর্শন পূর্বক বিদ্যালয়ের অফিসকক্ষে বৈঠক করেছেন। অপরদিকে, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও সহকারী শিক্ষক শহীদুল্লাহর সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। তাই তাদের বক্তব্য পাওয়া যায়নি।

আধুনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজিম উদ্দিন জানান, বিক্ষুব্ধ শিক্ষার্থীদের শান্ত করা হয়েছে। বিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী রোববার থেকে শিক্ষার্থীরা প্রতিদিনের ন্যায় নিয়মিত ক্লাস করবে।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল ইসলাম জানান, বৈঠকে শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়ে আনতে সিদ্ধান্ত হয়েছে। বিদ্যালয় প্রাঙ্গণ থেকে পুলিশ প্রত্যাহার করে আনা হয়েছে।

লোহাগাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম জানান, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির সাময়িক বরখাস্তের আদেশটি বিধিসম্মত হয়নি। তাই প্রধান শিক্ষক স্বপদে বহাল থাকবেন। শিক্ষার্থীরা আর বিক্ষোভ করবে না, ক্লাসে ফিরে যাবে।

পাঠকের মতামত: