ঢাকা,বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা এবং আইন মানার সংস্কৃতি তৈরি করতে হবে -চট্টগ্রামে ইলিয়াস কাঞ্চন

নিজস্ব প্রতিবেদক :: নিরাপদ সড়ক চাই’র কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, সচেতনতা ও সতর্কতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা মোকাবেলা করা সম্ভব। এতে আমরা নিজেরা যেমন সড়কে নিরাপদ থাকবো তেমনি শিশু, শিক্ষার্থী ও অন্যান্য প্র্রিয় মুখ সবাই নিরাপদ থাকবে আর আমাদের দেখতে হবে না রাস্তায় স্বজন হারানোর আহাজারি। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালক, পথচারী ও যাত্রীদের মধ্যে বেশি সচেতনতা ও সতর্কতা অবলম্বন করতে হবে। সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা এবং আইন-কানুন মেনে চলার সংস্কৃতি তৈরি করতে হবে। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত ভিত্তিতে সড়ক নিরাপত্তা বিষয়ক ক্যাম্পেইন করা দরকার। ক্যাম্পেইন, পোস্টার-ব্যানার প্রদর্শনী আয়োজন করতে হবে। নিয়মিত এই ধরণের কার্যক্রম চলমান থাকলে শিক্ষার্থীরা এই বিষয়গুলোর নিয়মিত অনুশীলন করবে। তাদের মধ্যে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতাও ধীরে ধীরে তৈরি হবে।

জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২ উদযাপনে সড়ক দুর্ঘটনারোধে আগামী প্রজন্মকে সচেতন করতে নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের সহযোগীতায় তিনমাস ধরে চট্টগ্রামের তিন শতাধিক স্কুলের শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তা বিষয়ক কর্মসূচির সফল সমাপ্তি উপলক্ষে (৩১ অক্টোবর) সোমবার সকালে নগরীর ওয়ার্লেস ঝাউতলা কলোনী উচ্চ বিদ্যালয় মাঠে ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ প্রতিপাদ্যে সমাপনী শিক্ষার্থী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নিরাপদ সড়ক চাই’র নগর কমিটির সভাপতি এস এম আবু তৈয়বের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের স্বাগত বক্তব্যে অনুষ্ঠিত শিক্ষার্থী সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির মহাসচিব লিটন এরশাদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনা ও উন্নয়ন স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মোঃ ওয়াসিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম ওয়ার্লেস ঝাউতলা কলোনী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোঃ নুরুল মোস্তফা, প্রধান শিক্ষক মোহাম্মদ নিজাম উদ্দিন, বাংলাদেশ জাতীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন (সিলেট-চট্টগ্রাম) পুর্বাঞ্চল কমিটির সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার হোসেন।

বাংলাদেশ বেতার ও টিভি উপস্থাপক সংস্কৃতি কর্মী দিলরুবা খানমের সঞ্চালনায় অনুষ্ঠিত শিক্ষার্থী সমাবেশে উপস্থিত ছিলেন, নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব লায়ন গনি মিয়া বাবুল, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুর রহমান, অর্থ সম্পাদক আসাদুর রহমান, সমাজ কল্যাণ সম্পাদক মোহসিন খান, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির সদস্য সচিব রোকনুজ্জামান রোকন, একে আজাদ, নুরুল হুদা, এম কাইয়ুম খান, আবদুর রাজ্জাক, চট্টগ্রাম মহানগর কমিটির সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক রেজাউল করিম রিটন, যুব বিষয়ক সম্পাদক সনত তালুকদার, লায়ন মোহাম্মদ ইব্রাহিম।

পরিবারের সদস্যদের মধ্যে ট্রাফিক আইন নিয়ে সচেতনতার অভাব ও আইন না মানার অভ্যাসও শিক্ষার্থীদের অসচেতনতার একটি অন্যতম কারণ বলে মন্তব্য করে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন আরও বলেন, একজন শিশু যখন দেখবে যে তার অভিভাবক ট্রাফিক আইন মানার ব্যাপারে উদাসীন, তখন সে নিজেও সেসব আইন মানার প্রয়োজনীয়তা অনুভব করবে না। আইন না মানার এই প্রবণতাই এক সময়ে অভ্যাসে পরিণত হয় বলে মনে করেন তিনি। পরিবারের সদস্যদের সচেতন করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের জন্যও অনুষ্ঠান আয়োজনের আহবান জানান ইলিয়াস কাঞ্চন।

 

 

পাঠকের মতামত: