ঢাকা,বুধবার, ১৫ মে ২০২৪

কক্সবাজারকে সবার জন্য বাসযোগ্য করতে মাস্টারপ্ল্যান বাস্তবায়ন দরকার

প্রেস বিজ্ঞপ্তি :: কক্সবাজারে নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব বসতি দিবস। সোমবার সকালে বর্ণাঢ্য র‌্যালী বের করে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ। রঙ-বেরঙের ব্যানার, ফেস্টুন ও প্লে-কার্ড নিয়ে র‌্যালীতে নানান শ্রেণী পেশার মানুষ স্বতঃস্ফূর্ত অংশ নেয়। সবার গায়ে একই রঙের টি-শার্ট ও ক্যাপ র‌্যালীর সৌন্দর্য দ্বিগুণ করে।

পরে কউক ভবনে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছারের সভাপতিত্বে সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আশেক উল্লাহ রফিক এমপি।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে মানুষ প্রতিনিয়ত উদবাস্তু হচ্ছে। এছাড়া জীবন জীবিকার তাগিদে অনেকেই মেগা সিটিমুখী হচ্ছে। এ জন্য সরকার ‘গ্রাম হবে শহর’ প্রকল্প বাস্তবায়ন করেছে। গৃহহীনদের জমিসহ ঘর দিচ্ছে প্রধানমন্ত্রী। তাই কক্সবাজারকে সবার জন্য বাসযোগ্য করতে মাস্টারপ্ল্যান বাস্তবায়ন দরকার।

সভাপতির বক্তব্যে কমোডর মোহাম্মদ নুরুল আবছার বলেন, বুলডোজার দিয়ে উন্নয়ন হয় না। কক্সবাজারে পরিকল্পিত নগরায়ন করতে হবে। ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করেই টেকসই উন্নয়ন প্রয়োজন।

কউক সচিব আবু জাফর রাশেদের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা ও কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান, কউক সদস্য (প্রকৌশল) লে. কর্নেল খিজির খান, কক্সবাজার পৌরসভার প্রধান নির্বাহী একেএম তারিকুল আলম, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম, সিনিয়র সাংবাদিক তোফায়েল আহমেদ, কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হামিদা তাহের, এডভোকেট প্রতিভা দাশ ও মাসুকুর রহমান বাবুসহ আরও অনেকে।

পাঠকের মতামত: