ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

দরজা ভেঙে ধান খেয়ে গেল হাতি

বাঁশখালী প্রতিনিধি :: বাঁশখালীতে গৃহস্থের দরজা ভেঙে ধান খেয়ে সাবাড় করেছে হাতি। গত রোববার দিবাগত রাতে পুকুরিয়া ইউনিয়নের দক্ষিণ নাটমুড়া এলাকায় আব্দুল মালেকের বাড়িতে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত আব্দুল মালেক বলেন, আমার বাড়িতে বস্তায় করে ধানের মজুদ ছিলো। লোহার দরজা, পাকা দেওয়াল ভেঙে ঘরে প্রবেশ করে হাতি। হাতির আক্রমণ বুঝতে পেরে কোন রকম ছোট মেয়েকে নিয়ে অন্য দরজায় দিয়ে বের হই। এর মধ্যে হাতি দেয়াল ভেঙে ধানের বস্তা বের করে নেয়। গাছ থেকে কাঁঠালও খেয়েছে। ক্ষয়ক্ষতি কমাতে পরিবার ও বাচ্চাদের নিরাপদে সরিয়ে নিয়েছিলাম। তিনি বলেন, প্রায় সময় হাতি এখানে আসত। গত ছয় মাস ধরে হাতি আসা বন্ধ ছিল। কাল হুট করে এসেই আমার বাড়িটি ভেঙে দিল। জানা যায়, গত বছর আব্দুল মালেকের বাড়ির পাশেই আরেকটি বাড়িতে ১৩টি নারকেল গাছ উপড়ে ফেলে তাণ্ডব চালায় হাতি। সেদিনও পালিয়ে প্রাণে বাঁচে ওই পরিবারের লোকজন।

পুকুরিয়া বনবিট কর্মকর্তা রউফুল ইসলাম খান বলেন, পুকুরিয়ায় অধিকাংশ বসতি বনের ভিতরে। হাতি কোথায় যাবে? তাছাড়া তেমন কোনো ক্ষতি হয়নি, শুধু দরজা ভেঙ্গেছে। সাধারণ ডায়েরি করে আবেদন করলে কিছু ক্ষতিপূরণ পাওয়া যেতে পারে।

বনবিভাগের সাধনপুর রেঞ্জ কর্মকর্তা আবদুর রাজ্জাক বলেন, পাহাড়ি এলাকায় খাদ্যের অভাব ও লোকজনের বিচরণ বেশি হওয়াতে দলছুট হাতি প্রায় সময় লোকালয়ে চলে আসে।

পাঠকের মতামত: