ঢাকা,বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

পাহাড় কাটায় উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা বান্দরবানে

বান্দরবান প্রতিনিধি :: পাহাড় কাটার দায়ে বান্দরবানের থানচি উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমার বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। বুধবার (৮ সেপ্টেম্বর) স্বপ্রণোদিত হয়ে বান্দরবানের চিফ জুডিসিয়াল আদালতে মামলাটি দায়ের করেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাজমুল হোছাইন।

আদালত মামলাটি আমলে নিয়ে থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্ত করে আগামী ১৩ সেপ্টেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির মো. সামির হোসাইন।

জানা গেছে, থানচি উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমা এলাকায় প্রকাশ্যে পাহাড় কেটে বাড়ি নির্মাণ করার ঘটনায় সম্প্রতি বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ ও ছবি প্রকাশিত হয়। সম্প্রতি পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা এলাকা পরিদর্শন করে ঘটনার সত্যতা পেয়েছেন। কিন্তু এরপরেও ওই উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে প্রশাসন কোনো ব্যবস্থা না নেওয়ায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক নিজে স্বপ্রণোদিত হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার আদেশে বিচারক বলেছেন, পাহাড়কাটার বিষয়টি ফৌজদারি অপরাধ। কিন্তু সংশ্নিষ্ট কর্তৃপক্ষ তদন্তের উদ্যোগ গ্রহণ না করায় পত্রিকায় প্রকাশিত সংবাদ আমলে নিয়ে ১৮৯৮ এর ১৯ (১) (সি) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে মামলাটি করেছেন আদালত।

পাঠকের মতামত: