ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

চকরিয়ায় যানজট নিরশনে আলাদা মার্কেট নির্মাণ করতে হবে: সেইজন্য পরিকল্পিত উদ্যোগ দরকার

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভা ও আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা বুধবার (৩০ সেপ্টেম্বর) উপজেলা পরিষদ মিলানয়াতন মোহনায় অনুষ্ঠিত হয়েছে। সভায় জনপ্রতিনিধি ও প্রশাসনের বিভিন্ন দপ্তরের মুখোমুখি প্রস্তাবনার আলোকে চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার সার্বিক উন্নয়ন অগ্রগতি এবং আইনশৃঙ্খলার উন্নয়নে একগুচ্ছ পরিকল্পনা গৃহিত হয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ এর সভাপতিত্বে সকালে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্য দেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম। অপরদিকে এদিন দুপুরে একই মঞ্চে অনুষ্ঠিত হয়েছে উপজেলা পরিষদ উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা। এতে সভাপত্বি করেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী।

আইনশৃঙ্খলা কমিটির সভায় জনপ্রতিনিধিদের বক্তব্যের জবাবে এমপি জাফর আলম বলেছেন, চকরিয়াবাসির বড়ধরণের একটি সমস্যা পৌরশহরের যানজট। সেটি আমি পৌরসভার মেয়র থাকাকালে নিরশনের সর্বোচ্চ চেষ্ঠা করেছি। শহর থেকে যানজট সরাতে আলাদা পৌর বাসটার্মিনালও করেছি। কিন্তু পরিবহন সেক্টরের সংশ্লিষ্টদের নানাধরণের অসংগতির কারণে তা এখনো শতভাগ সফল হতে পারেনি পৌরসভা। এটি থেকে উত্তোরণে সবাইকে পথ খুঁজতে হবে।

তিনি বলেন, পৌরশহরের যানজট নিরশনে আমার সহযোগিতা অব্যাহত থাকবে। আমি চাই পৌরবাস টার্মিনালের কিচেন মার্কেটটি আধুনিকায়ন করতে। প্রয়োজনে সেখানে বিদেশী আদলে সুপারশপ মার্কেট তৈরী করবো। সেইজন্য পরিকল্পিত উদ্যোগ দরকার। এটি বাস্তবায়ন হলে মানুষ কাঁচাবাজারে গিজগিজ পরিবেশ থেকে সরিয়ে গিয়ে সুপারশপ মার্কেট বাজার করবে। যেটি থেকে মহিলা ক্রেতারাও সুপারশপ ঘুরে ঘুরে মাছ কিনতে পারবে।

সভায় এমপি জাফর আলম আরও বলেন, সরকারি অনুমোদন নেই, কিন্তু অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে, সেটি বন্ধ করতে কার্যকরী পদক্ষেপ নিন। অবৈধ যানবাহন, যত্রঅত্র অটোবাইক অফিসের নামে চাঁদা আদায় বন্ধ, মাদক বেচাকেনা, বাল্যবিবাহ বন্ধ করণ এবং আইনশৃঙ্খলার উন্নয়নে সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ সবাইকে ভুমিকা পালন করতে হবে।

অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার আলমগীর চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) তানভীর হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, উপজেলা পরিষদের মহিলা ভইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, চকরিয়া থানার নবাগত ওসি শাকের মোহাম্মদ যোবায়ের।

উপজেলা মাসিক উন্নয়ন সমন্বয় ও আইনশৃঙ্খলা কমিটির সভায় আরও বক্তব্য দেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাজি আবু মো.বশিরুল আলম, কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক ত্রাণ সম্পাদক আলহাজ মো.নুরুল আবছার, চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাছিম হোসেন, উপজেলা প্রকৌশলী কমল কান্তি পাল। সভায় উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো.মাসুদুর রহমান, উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলশান আক্তার, চকরিয়া আবাসিক মহিলা কলেজের অধ্যক্ষ এসএম মনজুর, পশ্চিমবড় ভেওলা ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা, সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিম, চিরিঙ্গা ইউপি চেয়ারম্যান জসীম উদ্দিন, সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, বরইতলী ইউপি চেয়ারম্যান জালাল আহমদ সিকদার, কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান, কোনাখালী ইউপি চেয়ারম্যান দিদারুল হক সিকদার, খুটাখালী ইউপি চেয়ারম্যান আবদুর রহমান, ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান মো.নুরুল আমিন, বিএমচর ইউপি চেয়ারম্যান এসএম জাহাংগীর আলম, বমুবিলছড়ি ইউপি চেয়ারম্যান আবদুল মতলব, লক্ষ্যারচর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তাফা কাইছার, ঢেমুশিয়া ইউপি চেয়ারম্যান নুরুল আলম জিকু, বদরখালী ইউপি চেয়ারম্যান খাইরুল বশর, কৈয়ারবিল ইউপি চেয়ারম্যান মক্কী ইকবাল হোসেন, পুর্ববড় ভেওলা ইউপি চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলাল, চকরিয়া পৌরসভার সচিব মাস-উদ মোর্শেদ, সড়ক বিভাগ চকরিয়া উপবিভাগের সহকারি প্রকৌশলী আবু আহসান মো.আজিজুল মোস্তাফা, পানি উন্নয়ন বোর্ড চকরিয়া উপজেলার চিরিঙ্গা শাখা কর্মকর্তা শাহ আরমান সালমান, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মো.নুরুল আখের, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মুদুল হক, চকরিয়া সিটি কলেজের অধ্যক্ষ সালাহউদ্দিন, চকরিয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা জাহান, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দাশ, সহ স্থানীয় বিভিন্ন সাংবাদিক, বিভিন্ন শ্রেণীর রাজনৈতিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় ইউএনও সৈয়দ সামসুল তাবরীজ সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদেরকে আগামী তিনবছরের জন্য তাদের এলাকায় অতীব গুরুত্বপুর্ণ সড়ক নির্মাণ ও সংস্কারে প্রকল্প সনাক্তপুর্বক তালিকা জমা দিতে নির্দেশ দেন। একই অনুষ্ঠানে এমপি জাফর আলম, উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, ইউএনও সৈয়দ সামসুল তাবরীজ চকরিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এবং চকরিয়া উপজেলা পরিষদ এরিয়ায় মডেল মসজিদ নির্মাণে জরুরী ভিত্তিতে প্রদক্ষেপ গ্রহনের কথা জানান।

 

পাঠকের মতামত: