ঢাকা,শুক্রবার, ১ মার্চ ২০২৪

সেলফোনেই অসৎ পুলিশের বিরুদ্ধে অভিযোগ জানাবেন যেভাবে…

কালেরকন্ঠ : পুলিশের নাম শুনলেই বাংলাদেশের বেশিরভাগ মানুষ নেতিবাচক মন্তব্য করে বসে। কোনো অন্যায়ের শিকার হলে নীরবে মেনে নেয়; কিন্তু থানায় অভিযোগ করতে ভয় পায় নতুন কোনো হয়রানির আশংকায়। তার মানে নিশ্চয়ই এটা নয় যে, সব পুলিশ খারাপ। সব পুলিশ খারাপ হলে দেশের পরিস্থিতি যেটুকু ভালো আছে সেটুকুও থাকত না। ভালো পুলিশ অবশ্যই আছে। তবে খারাপ পুলিশদের কর্মকাণ্ড মুখ বুঝে সহ্য করার দিন শেষ। সময় এখন অভিযোগ দায়েরের।

যারা বিষয়টি এখনও জানেন না তাদের উদ্দেশ্যে বলা যায়, পুলিশের বিরুদ্ধে অভিযোগ করা যাবে ২৪ ঘণ্টা। পুলিশ হেডকোয়ার্টার্সে ‘আইজিপিস কমপ্লেইন সেল’ ২৪ ঘণ্টা খোলা থাকে পুলিশের বিরুদ্ধে অভিযোগ গ্রহণের জন্য। জনসাধারণ এখন থেকে পুলিশ সদস্যের যেকোনো অপেশাদার ও অনৈতিক কর্মকাণ্ড সম্পর্কে সরাসরি, কুরিয়ার সার্ভিস ও ডাকযোগে অথবা মোবাইল ফোনে অভিযোগ দায়ের করতে পারবেন।

পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত ডিআইজি (ডিএন্ডপিএস-১) এর তত্ত্বাবধানে সেলটি পরিচালিত হয়ে থাকে। ০১৭৬৯৬৯৩৫৩৫, ০১৭৬৯৬৯৩৫৩৬ মোবাইল নম্বরে এবং [email protected] ই-মেইলে এই সেলে অভিযোগ করা যাবে। অভিযোগের ভিত্তিতে ত্বড়িৎ ব্যবস্থা গ্রহণ করবে পুলিশের ঊর্ধ্বতন মহল। সুতরাং, ভয় পাওয়ার দিন শেষ। জনগনের প্রকৃত বন্ধু হয়ে উঠতে পুলিশের পাশে দাঁড়ানো সাধারণ মানুষেরও কর্তব্য। পুলিশের অসৎ সদস্যদের সনাক্ত করা গেলে এই বাহিনীর যে দুর্নাম আছে; তা পুরোপুরি দূর হয়ে যাবে।

পাঠকের মতামত: