ঢাকা,সোমবার, ১ জুলাই ২০২৪

নিষিদ্ধ সময়ে সাগর থেকে মাছ আহরণ

চকরিয়া বদরখালীতে পিকআপ ভর্তি মাছ জব্দঃ পরে এতিমখানায় বিতরণ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
সরকারিভাবে সাগর থেকে মাছ ধরা ৬৫ দিন বন্ধ থাকলেও অভিনব কৌশলে আহরণ করা বিপুল পরিমাণ মাছ পাচারকালে চকরিয়া উপজেলার বদরখালী নৌপুলিশ অভিযান চালিয়ে জব্দ করেছে। পরে জব্দকৃত এসব মাছ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) উপস্থিতিতে স্থানীয় বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (২৭ জুন) বিকালে উপজেলার উপকূলীয় জনপদের বদরখালী ফেরীঘাটে এ অভিযান পরিচালনা করেন নৌপুলিশের সদস্যরা।

অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরে হোছাইন আরিফ। তিনি বলেন, কয়েকটি ফিশিং বোটের মাঝি-মাল্লারা নিষিদ্ধ সময়ে সাগর থেকে মাছ আহরণ করে বদরখালী ফেরীঘাটে কতিপয় ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন। বিষয়টি জানতে পেরে বদরখালী নৌপুলিশের একটি টিম ফেরীঘাট এলাকায় তল্লাশি চৌকি বসিয়ে অভিযান শুরু করে। একপর্যায়ে নৌপুলিশ মাছ ভর্তি করে পাচারকালে একটি পিকআপ ট্রাক করে। পরে বিষয়টি চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন নৌপুলিশ।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফখরুল ইসলাম বলেন, সরকারিভাবে সাগরে সবধরনের মাছ আহরণ ৬৫ দিনের জন্য বন্ধ রয়েছে। এরপরও কতিপয় জেলেরা সাগরে মাছ আহরণ করছে, যা একটি দণ্ডনীয় অপরাধ।

তিনি বলেন, নৌপুলিশের অভিযানে জব্দকৃত এসব মাছ আইনীয় প্রক্রিয়া শেষে বদরখালী ইউনিয়নের
বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে। পাশাপাশি নিষিদ্ধ সময়ে সাগর থেকে মাছ আহরণ বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে নৌপুলিশ এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান মেম্বারকেও সজাগ থাকার জন্য বলা হয়েছে।

পাঠকের মতামত: