ঢাকা,শনিবার, ২০ জুলাই ২০২৪

সময় বাড়লো আরো একমাস

চট্টগ্রাম-কক্সবাজারে ‘স্পেশাল ট্রেন’ চলবে ২৪ জুলাই পর্যন্ত

কক্সবাজার প্রতিনিধি :: চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ‘স্পেশাল ট্রেন’টি আরও এক মাস সময় বাড়িয়ে আগামি ২৪ জুলাই পর্যন্ত চলাচলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
যাত্রীর চাহিদা বিবেচনায় কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন কক্সবাজার আইকনিক রেলস্টেশনের মাস্টার মো. গোলাম রব্বানি।
তিনি জানান, টানা ১২ দিন বন্ধ থাকার গত ১২ জুন চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে স্পেশাল ট্রেনটি চলাচল শুরু করে। যা প্রতিদিন সকাল ৭ টায় চট্টগ্রাম থেকে যাত্রা দেয়া এবং সকাল ১০ টা ২০ মিনেটে কক্সবাজার আইকনিক রেলস্টেশনে এসে পৌঁছে। একই দিন সন্ধ্যা ৭ টায় যাত্রী নিয়ে কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওয়ানা দেয় আর তা রাত ১০ টা ২০ মিনিটে চট্টগ্রামে গিয়ে পৌঁছে। এটি ২৪ জুন পর্যন্ত চলাচলের সিদ্ধান্ত থাকলেও কর্তৃপক্ষ সময় বাড়িয়ে ২৪ জুলাই পর্যন্ত চালুর সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে গত এপ্রিল চট্টগ্রাম-কক্সবাজার রুটে স্পেশাল ট্রেনটি চালু করেছিল রেল বিভাগ। যা গত ২৯ জুন এসে বন্ধ করে দেয়া হয়। ইঞ্জিন ও লোকো মাস্টার সংকটকে এই ট্রেন বন্ধের কারণ হিসাবে দেখিয়ে ছিল কর্তৃপক্ষ। তবে অভিযোগ রয়েছে, বাস মালিকদের চাপেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

যাত্রী সহ সচেতন মহলের দাবি, চট্টগ্রাম-কক্সবাজার যাতায়াতে সড়কই ছিল একমাত্র পথ। বিমান এবং নৌ যোগাযোগ নেই। সময় ও অর্থ সাশ্রয়, নিরাপদ এবং আরামদায়ক এই বিবেচনা ট্রেনের এই স্পেশাল সার্ভিসটি জনপ্রিয়তা পায় ব্যাপক। এই সড়কপথে ১৪৫ কিলোমিটার দুরত্ব। যেখানে বাসে সময় লাগে ৫ ঘণ্টার কাছা-কাছি। নন এসি বাসে ৪২০ টাকা, এসি বাসে ১ হাজার টাকা ভাড়া নেয়া হয়। এর বিপরীতে ট্রেনে নন এসি শোভন চেয়ারের ভাড়া ২৫০ টাকা, এসি স্নিগ্ধা চেয়ারের ভাড়া ৪৭০ টাকা। এছাড়া ট্রেনে যেতে সময় লাগে মাত্র ৩ ঘণ্টা ২০ মিনিট।

পাঠকের মতামত: