ঢাকা,মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

কক্সবাজারে যৌন, প্রজনন স্বাস্থ্য ও জেন্ডার ভিত্তিক সহিংসতা নিরসনে কর্মশালা

কক্সবাজারে “যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং জেন্ডার ভিত্তিক সহিংসতা নিরসনে সরকারি-বেসরকারি সেবা প্রাপ্তি নিশ্চিতকরণ” বিষয়ক এ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও পিএইচডি এর সহায়তায় এবং অর্ণব কক্সবাজার ও উপমা নারী কল্যাণ সংস্থা এর যৌথ উদ্যোগে বুধবার, ৫ জুন সকাল সাড়ে দশটায় কক্সবাজার সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালায় জানানো হয়, গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডা এর অর্থায়নে এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় পার্টনার্স ইন হেল্থ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) ‘লিফটিং হেলদি, এম্পাওয়ারড এন্ড প্রোটেক্টেট গার্লস এন্ড ওমেন ইন কক্সবাজার’ প্রকল্পের মাধ্যমে যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা এবং লিঙ্গ ভিত্তিক সহিংসতা প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।
প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের ধারাবাহিকতায় পিএইচডি এর উদ্যোগে ’যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা প্রাপ্তি, লিঙ্গ ভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং সহিংসতায় আক্রান্ত ব্যাক্তিদের সরকারি বেসরকারি সেবা প্রাপ্তি নিশ্চতকরণ এ এ্যাডভোকেসি কর্মশালার অন্যতম উদ্দেশ্য।
অর্ণব কক্সবাজারের প্রধান নির্বাহী মো. নুরুল আজিমের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন- কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার ফারজানা রহমান। কর্মশালায় তিনি বলেন, স্থানীয় পর্যায়ে কিশোর কিশোরী এবং নারীদেরকে সুরক্ষিত রাখতে সরকারী এবং বেসরকারী সকল সেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে সমন্বয়ের মাধ্যেমে কাজ করতে হবে। তিনি আরো বলেন, স¦াস্থ্য সেবা নি্িশ্চত করার লক্ষ্যে যে সকল বিষয়গুলো উপস্থাপন করা হয়েছে সেগুলোকে গুরুত্ব দিয়ে স্থানীয় সরকার ও সংশ্লিষ্ঠ সরকারি বিভাগের মাধ্যমে সমাধানের উদ্যোগ নেওয়া এবং  সমন্বয় করে কার্যক্রম বাস্তব্ায়নের দিক নির্দেশনা প্রদান করেন।
এছাড়া কর্মশালায় আরও বক্তব্য রাখেন, কক্সবাজার সদর উপজেলা হেল্থ কমপ্লেক্স এর মেডিকেল অফিসার ডা. মো. হাবিবুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তাপস দত্ত, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ইসমাইল, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. কৌশিক খান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আশীষ চন্দ্র পাল, এনজিও প্লাটফর্ম এর এডভাইজার আমির হোসেন, লিগ্যাল এইড কক্সবাজার এর প্যানেল আইনজীবী সাকী-এ-কাউসার, ব্র্যাক লিগ্যাল এইড প্রকল্পের কো-অর্ডিনেটর আশরাফ, কক্সবাজার সদর মডেল থানা এসআই সিপা রানী বড়ুয়া, ওয়ানষ্টপ ক্রাইসিস সার্ভিস সেন্টার এর লিপিকা রাণী পাল, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ কক্সবাজার এর প্রজেক্ট ম্যানেজার নুর মোহাম্মদ ফেরদৌস চৌধুরী, অর্ণব কক্সবাজার এর ডিপিডি মোহাম্মদ সাইফুল আরিফ। কর্মশালায় মূল বক্তব্য ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন পিএইচডি লিপ প্রজেক্ট এর টেকনিক্যাল অফিসার(জিবিভি) মো. শাহীন হোসেন গাজী। এছাড়া কর্মশালায় প্রকল্পের স্টেকহোল্ডার ছাড়াও সরকারী বেসরকারী বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: