ঢাকা,মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

বিচার বিভাগসহ সব বিভাগে দুর্নীতি ক্যান্সারের মতো ছেয়ে গেছে -প্রধান বিচারপতি

অনলাইন ডেস্ক ::  বিচার বিভাগসহ দেশের সব বিভাগে দুর্নীতি ক্যানসারের মতো ছেয়ে গেছে। দুর্নীতি যাতে কমানো যায়, সেই উদ্যোগ নিতে হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি হিসেবে সদ্য নিয়োগ পাওয়া বিচারপতি ওবায়দুল হাসান।

আজ বুধবার (১৩ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টে সাংবাদিকেরা তাঁর সঙ্গে দেখা করতে গেলে তিনি এসব কথা বলেন।

বিচারপতি বলেন, মামলাজট পুরোনো ব্যাধি। শপথ নেওয়ার পর চেষ্টা করব সবার সঙ্গে কথা বলে বিচার বিভাগকে গতিশীল করতে। সব বিচারকের প্রতি আহ্বান থাকবে, বিচার বিভাগের কাজকে নিজের কাজ মনে করবেন। মামলাজট কমানোই বড় চ্যালেঞ্জ।

বিচারপতি ওবায়দুল হাসান বলেন, সামাজিক পরিবর্তন না এলে শুধু মামলা করে অপরাধ দূর করা যাবে না।

বিচার বিভাগের ওপর আস্থার ঘাটতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আস্থার ঘাটতি সর্বত্রই। বিচার বিভাগের প্রতি আস্থার ঘাটতি নেই, তা বলব না। তবে তা শুধু বিচারকদের কারণে নয়, আইনজীবীসহ এই বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট সবার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এটি ধীরে ধীরে আমাদের কাজ করার মাধ্যমে দূর হবে।’

বিচার বিভাগ রাজনৈতিকভাবে ব্যবহার হচ্ছে- এমন অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ‘রাজনৈতিকভাবে বিচার বিভাগ ব্যবহার হচ্ছে আমি এটি মনে করি না। রাজনীতিবিদদের বলব, রাজনীতি করুন, তবে বিচার অঙ্গনে সহনশীলতার পরিচয় দিন। একে অপরের প্রতি শ্রদ্ধা বজায় রাখুন।’

উল্লেখ্য, মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয় থেকে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসানকে ২৪তম প্রধান বিচারপতি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়। আগামী ২৬ সেপ্টেম্বর শপথের পর থেকে এই নিয়োগ কার্যকর হবে।

পাঠকের মতামত: