ঢাকা,মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

চকরিয়া বনভুমি দখল করে ও পাহাড় কেটে পাঁকাদালান নির্মাণের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: চকরিয়া সরকারী সংরক্ষিত বনভুমি জবর দখল করে ভূমিদস্যুরা বিভিন্ন প্রজাতীর বনজ ও ফলজ গাছ কর্তন করে পাহাড় কেটে বসতভিটা পাঁকা দালান নির্মানে অভিযোগ উঠেছে।

অভিযোগ সুএে জানা য়ায, কক্সবাজার উত্তর বন বিভাগের ফাঁশিয়াখালী রেঞ্জের বিভিন্ন বিটের সংরক্ষিত বন বাগানে ডুলাহাজারা বনবিটের মধ্যে ।ডুমখালী, সৌয়াজনীয়া, রংমহল, চা বাগান, মালুমঘাট বাজার, রিংভং বনবিটের ছারাইথালী, রাজারবিল, উচিতারবিল, কাকারা বনবিটের বার আউলিয়া নগর, শাহওমর নগর মাঝেরফাঁড়ি, সুরাজপুর, নলবিলা বনবিটের বার অউলিয়া নগর ইসলাম নগর, কৈয়ার বিল, মানিকপুর বনবিটের সুরাজপুর, বাজারপাড়া সহ বিভিন্ন বনবিট এলাকায় বনভুমি জবর করে ও সংরক্ষিত বাগানের সেগুন, কড়ই, সাপালিশ, জাম, মেহেগনি, ও গর্জন মাদার ট্রি কর্তন করে এবং পাহাড় কেটে সমতল করে পাঁকা দালান, করে বসতিস্হাপনা করে বন বাগান ও পাহাড় উজাড় করে।

বিশেষ করে ডুলাহাজারা বন বিটের ফাঁসিয়াখালী রেঞ্জের ৫০ গজ উত্তর পাশে মালুমঘাট বাজার নাম দিয়ে সেগুন ও আগার বাগান উজাড় করে মার্কেট ও আবসিক ভবন বর্তমান নির্মাণ চলামান রযেছে।

এই ব্যাপারে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তার বক্তব্য নিতে চাইলে তাকে পাওয়া জায়নি। রেঞ্জ অফিসে রেঞ্জ সহকারী আসমত নামে এক ফরেস্ট গার্ডের কাছে জানতে চাইলে রেঞ্জ অফিসের উত্তর পাশে বনভুমি জবর দখল করে এত বড় পাঁকা দালান নির্মান করছে একদল দখল বাজ তিনি বলেন এ ব্যাপারে আমার কোন বক্তব্য নাই। যা বলবেন রেঞ্জ কর্মকর্তা বলবেন।

পাঠকের মতামত: