ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ভারতে আটক মহেশখালীর ২৭ জেলেকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ ভারতের জলসীমায় প্রবেশ করায় কোস্টগার্ড মহেশখালীর ১টি ফিশিং ট্রলারসহ ৩টি বোট জব্দ করে সকল মাঝি মাল্লাকে বন্দি করে রেখেছে। তাদের ঠাঁই হয়েছে ভারতের কারাগারে। এদের মধ্যে মহেশখালীর কুতুবজোম ঘটিভাঙ্গার এফবি শাহ আমানতের ২৭ জন মাঝিমাল্লাও রয়েছে।

আটক ট্রলার এফবি শাহ আমানতের মালিক সাজ্জাদুল ইসলাম বলেন, ভারতের কোস্টগার্ড ওই ট্রলারে থাকা ২৭ জেলেকে আটক করে নিয়ে যায়।

সূত্র জানায়, ১৭ ফেব্রুয়ারি আটক জেলেদের কলকাতার কাকদ্বীপ আদালতে হাজির করা হলে আদালতেরর বিচারক জলসীমা অতিক্রম সংশ্লিষ্ট আইনে ১৪ দিনের সাজা প্রদান করেন। বর্তমানে তারা কলকাতার ছব্বিশ পরগনা জেলার কার্তিক মহুকুমা কারাগারে রয়েছেন।

ভারতে বন্দী জেলেরা হলেন- পেঠান আলী-মাঝি, খোরশেদ আলম, গিয়াস উদ্দিন, হেলাল উদ্দিন, সফিউল আলম, ফরিদ আলম, রবিউল আলম, মো: শওকত উদ্দিন, গোলাম সোলতান প্রকাশ মোস্তাক, আব্দু শুক্কুর প্রকাশ (দানু), মো: ইব্রাহিম, মো: রুবেল, আব্দুল মজিদ, নুরুল কবির, আব্দুল মজিদ, কবির হোসেন, আব্দুল গফুর, আব্দু রহমান, আব্দুল করিম, রবি আলম, হামিদ হোসেন, শাহেদ মিয়া, জিহাদ প্রকাশ জাহেদ, আব্দু ছফুর, মোহাম্মদ জোবাইর, শফি আলম ও মোহাম্মদ কালু। তারা সবাই মহেশখালীর কুতুবজোম ইউনিয়নের ঘটিভাঙ্গা গ্রামের বাসিন্দা।

ভারতের কারাগারে বন্দি মহেশখালীর ২৭ জেলেসহ আটককৃত বাংলাদেশী জেলেদের দেশে ফিরিয়ে আনতে চেষ্টা চালাচ্ছেন বলে জানিয়েছেন কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের এমপি আশেক উল্লাহ রফিক। তিনি বর্তমানে সরকারী সফরে ভারত রয়েছেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মহেশখালী থানার ওসি (তদন্ত) আশিক ইকবাল বলেন, মহেশখালীর একটি মাছ ধরার ট্রলারের ২৭ জন জেলেকে ভারতের কারাগারে আটকের বিষয়ে জেনেছি। তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছেন।

পাঠকের মতামত: