ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আলীকদমে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ পালিত

আলীকদম প্রতিনিধি :: “পরিবার পরিকল্পনা , মা ও শিশু স্বাস্থ্যসেবা গ্রহণ করি , বাল্য বিয়ে এবং অনাকাঙ্খিত গর্ভধারন রোধ করি” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবানে ৫দিন ব্যাপী নানা কর্মসূচীর মধ্য দিয়ে সমাপ্তি হয়েছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ।

২৩ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকালে বান্দরবানের আলীকদম উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে আলীকদম উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় প্রাঙ্গনে এই সেবা ও প্রচার সপ্তাহ এর সমাপনী অনুষ্টান অনুষ্ঠিত হয় ।

সমাপনী অনুষ্টান উপলক্ষে একটি বণ্যার্ঢ্য র‍্যালী আলীকদম উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় প্রাঙ্গন থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার একইস্থানে এসে সমাবেত হয়। পরে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বান্দরবান পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা: অংচালু এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক আমির হোসেন।

এসময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বান্দরবানের সিভিল সার্জন ডা:অং সুই প্রু মারমা,পার্বত্য জেলা পরিষদের সদস্য দুংড়িমং মারমা,আলীকদম উপজেলা ভাইস চেয়ারম্যান কফিল উদ্দিন,শিরিন আক্তার,সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: নাছিরউদ্দিন, আলীকদম ১নং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো: জামাল উদ্দিন, নয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কফিল উদ্দিন, চৌক্ষ্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, আলীকদম উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: বেলাল উদ্দিন আহমেদসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং স্বাস্থ্যকর্মীরা।

সভাপতির বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা: অংচালু বলেন, মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় সবাইকে সচেতন থাকতে হবে। বাল্যবিবাহ বন্ধ এবং অনাকাঙ্খিত গর্ভধারন এর বিষয়ে কিশোরীদের সচেতনতা বৃদ্ধি করে সুশিক্ষায় শিক্ষিত করতে হবে। এসময় তিনি পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন সেবা গ্রহণের জন্য কিশোরী ও নারীদের আহবান জানান।

পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এবারে বান্দরবান জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পরিবার পরিকল্পনা পদ্ধতি সেবা, মা ও শিশুর স্বাস্থ্য সেবা, কিশোর-কিশোরী এবং সাধারণ রোগীদের সেবা এবং বিশেষ সেবা হিসেবে হাইজিন কিটস, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ এবং জরায়ু মুখ এবং স্তন ক্যান্সার পরীক্ষা সেবা প্রদান করা হয়।

পাঠকের মতামত: