ঢাকা,রোববার, ৫ ডিসেম্বর ২০২১

বান্দরবানে কঠিন চীবর দানোৎসব শুরু

বান্দরবান প্রতিনিধি :: বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের কঠিন চীবর দানোৎসব শুরু হয়েছে। আজ শুক্রবার (২২ অক্টোবর) বান্দরবানের কালাঘাটা আজুগুহা বৌদ্ধ বিহারে বৌদ্ধ ভিক্ষুদের চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে।

এই উৎসবে বৌদ্ধ ধর্মাবলম্বী নারীরা চরকার মাধ্যমে তুলা থেকে সুতা তৈরি করে নতুন সুতায় রং লাগিয়ে চীবর বুনে বৌদ্ধ ভিক্ষুদের দান করেন।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা জানান, তিন মাস বর্ষাবাসের পর ব্যাপক উৎসাহ উদ্দীপনায় বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীরা কঠিন চীবর দানোৎসব পালন করে।

এই উৎসবে পাহাড়িরা ২৪ ঘণ্টার মধ্যে নতুন তুলা থেকে চরকার মাধ্যমে সুতা তৈরি করে বৌদ্ধ ভিক্ষুদের পরিধানের জন্য চীবর বুনে দান করেন। কোনো ধরনের সেলাই ছাড়া তৈরিকৃত চীবর ক্যায়াংয়ে (বৌদ্ধ বিহার) ভিক্ষুদের দান করা হয়।

কঠিন চীবর দানোৎসব উদযাপন কমিটির দায়িত্বশীল উজ্জল তঞ্চঙ্গ্যা বলেন, “প্রায় আড়াই হাজার বছর আগে মহা পুণ্যবতী নারী বিশাখা দেবী পূর্ণিমার এই তিথিতে এই কঠিন ব্রত পালন করে গৌতম বুদ্ধকে চীবর দান করেছিলেন।”

প্রতি বছর বান্দরবানের বিভিন্ন বিহারে ব্যাপক আয়োজনে কঠিন চীবর দানোৎসব পালন করে আসছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। পাহাড়ের বিভিন্ন বিহারে মাসব্যাপী চলবে এই উৎসব।

পাঠকের মতামত:

 
error: Content is protected !!