ঢাকা,বুধবার, ৮ মে ২০২৪

চকরিয়ার ৬ ইউপি’র রাত পেরুলেই নির্বাচনঃ চেয়ারম্যান পদে ৩১ ও মেম্বার পদে ২৮৯জন প্রার্থী ৫৪ কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবে ৭০হাজার ভোটার

Chakaria Picture 06-05-2016মিজবাউল হক, চকরিয়া :

আজ চকরিয়ার ছয় ইউপি’র নির্বাচন অনুষ্ঠিত হবে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ব্যালট বাক্স সহ যাবতীয় নির্বাচনী কাজে ব্যবহৃত মালামাল ভোট কেন্দ্র গুলোতে পৌছানো হয়েছে। তাছাড়া একজন জুড়িসিয়াল ও ছয় জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনী সদস্য থাকছে প্রায় দুই হাজার। প্রত্যেক ভোট কেন্দ্রে ১৭জন আনসার ও ৬জন পুলিশ দায়িত্ব পালন করবে। প্রতিটি ইউনিয়নে পুলিশের মোবাইল টিম রয়েছে চারটি। থাকবে ছয়টি স্টাইকিং ফোর্স ও সহকারি পুলিশ সুপারদের ছয়টি বিশেষ টিম। পাশাপাশি তিন প্লাটুন বিজিবি ও ৪০জনের চারটি র‌্যাবের টিম ভোট কেন্দ্র গুলো টহল দেবে।

এদিকে প্রার্থীরা নানা ফুলঝুঁিড় দিয়ে সাধারণ ভোটারদের মন জয় করতে প্রানান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বীকারী প্রার্থীরা উন্নয়ন করার নানা প্রতিশ্রুতি দিয়ে প্রচার প্রচারণা শেষ করেছেন। বদরখালী ইউনিয়ন, পশ্চিম বড়ভেওলা ইউনিয়ন, ঢেমুশিয়া ইউনিয়ন, কোনাখালী ইউনিয়ন, বিএমচর ইউনিয়ন ও পূর্ববড়ভেওলা ইউনিয়ন নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ইউনিয়ন গুলোতে প্রতিদ্বন্দ্বীতা করছেন চেয়ারম্যান পদে ৩১জন, সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ডে মেম্বার পদে ২৮৯জন প্রার্থী। প্রস্তুত রয়েছে উপকূলীয় অঞ্চলের ৭০হাজার ৮৩৭জন ভোটার। ৫৪টি ভোট কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন। তার মধ্যে রয়েছেন ৩৬ হাজার ৯২৬জন পুরুষ ও ৩৩ হাজার ৯১১জন নারী ভোটার। পুর্ববড় বড় ভেওলা ইউনিয়নে ১৬হাজার ১৮জন, ঢেমুশিয়া ইউনিয়নে ৭হাজার ৫৪৯জন, পশ্চিম বড়ভেওলা ইউনিয়নে ৫ হাজার ৬৬৩জন, বদরখালী ইউনিয়নে ১৮হাজার ৮৬১জন, কোনাখালী ইউনিয়নে ১০হাজার ৮৩৫জন ও বিএমচর ইউনিয়নে ১১হাজার ৯১১জন ভোটার রয়েছে। ছয়টি ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩১জন। আর সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ডে মেম্বার পদে প্রার্থী আছেন ২৫৮জন। এছাড়া নির্বাচনে ৬জন রির্টানিং কর্মকর্তার তত্তাবধানে ভোট কেন্দ্রে দায়িত্ব পালন করবেন ৫৪জন প্রিসাডিং কর্মকর্তা, ১৯২জন সহকারি প্রিসাডিং কর্মকর্তা ও ৩৮৪জন পোলিং অফিসার।

জানা যায়, বদরখালী ইউপিতে চেয়ারম্যান পদে ৬জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯জন ও সাধারণ সদস্য পদে ৩৫জন, কোনাখালী ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১জন ও সাধারণ সদস্য পদে ৪৪জন, পশ্চিম বড় ভেওলা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৮ জন ও সাধারণ সদস্য পদে ২৬জন, ঢেমুশিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১জন ও সাধারণ সদস্য পদে ৩২জন, বিএমচর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৪জন ও সাধারণ সদস্য পদে ৩৯জন, পূর্ববড় ভেওলা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৫ জন ও সাধারণ সদস্য পদে ৪৫জন প্রার্থী প্রতিদ্বন্দ্বী করছেন।

পূর্ববড় ভেওলা ইউনিয়নে ভোট কেন্দ্র রয়েছে ৯টি। ভোটার রয়েছে ১৬হাজার ১৮জন। তারমধ্যে ৮৪৭৩জন পুরুষ ও ৭৫৪৫জন নারী ভোটার। ঢেমুশিয়া ইউনিয়নে কেন্দ্র রয়েছে ৯টি। ভোটার আছেন ৭হাজার ৫৪৯জন। ৩৮৩৫জন পুরুষ ও ৩৭১৪জন নারী ভোটার। পশ্চিম বড়ভেওলা ইউনিয়নে কেন্দ্র রয়েছে ৯টি। ভোটার আছেন ৫হাজার ৬৬৩জন। ২৯৪৩জন পুরুষ ও ২৭২০জন নারী ভোটার। বদরখালী ইউনিয়নে কেন্দ্র ৯টি, ভোটার রয়েছেন ১৮হাজার ৮৬১জন। ৯৯২১জন পুরুষ ও ৮৯৪০ নারী ভোটার। কোনাখালী ইউনিয়নে কেন্দ্র রয়েছে ৯টি, ভোটার আছেন ১০হাজার ৮৩৫জন। ৫৫৩৮জন পুরুষ ও ৫২৯৭জন নারী ভোটার। বিএমচর ইউনিয়নে কেন্দ্র রয়েছে ৯টি, ভোটার আছেন ১১হাজার ৯১১জন। ৬২১৬জন পুরুষ ও ৫৬৯৫জন নারী ভোটার।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো: সাখাওয়াত হোসেন জানান, ছয় ইউপিতে নির্বাচন সম্পন্ন করতে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। নিরাপত্তায় থাকবে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা বাহিনী।

পাঠকের মতামত: