ঢাকা,শনিবার, ৪ মে ২০২৪

বর্ষণে কক্সবাজারে ক্ষতি ২৩২ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক ::
ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে কক্সবাজার জেলায় ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২৩২ কোটি ৫০ লাখ ২৯ হাজার ৫৯২ টাকা। গত ২৬ থেকে ২৯ জুলাই পর্যন্ত ভারী বর্ষণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ২৪টি ইউনিয়ন। মোট ৭১টি ইউনিয়নের মধ্যে ক্ষতিগ্রস্ত ইউনিয়নের সংখ্যা ৫১ টি। এখানে ক্ষতিগ্রস্ত এলাকা ৭২৩.১৭৮ বর্গ কিলোমিটার। পাহাড়, ঘরের দেয়াল ধসে, পানিতে ডুবে মারা গেছে ১৪ জন। পাহাড় ধসে আহত হয়েছে ১০ জন।

বৃহস্পতিবার জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস এসব তথ্য দিয়েছে। তাদের তথ্য মতে ৩২৭৩৭ টি খানা, ২৪টি ব্রিজ/কালভার্ট, ২০৩.১৮ কি.মি. রাস্তা, ১৫.৮ কি.মি. বাঁধ, ১০ হাজার ২২২ টি বাড়ি, ৭৩৫৭ হেক্টর শস্যক্ষেত/বীজতলা, ৫৪৯৫ হেক্টর মৎস্য ঘের, ০.১ কিমি বিদ্যুৎ লাইন, ৮টি ধর্মীয় প্রতিষ্ঠান, ২৭টি শিক্ষাপ্রতিষ্ঠান, ২০৭১ টি নলকুপ এবং ৬৭২৪ টি লেট্রিন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ভেসে গেছে ৯৯ টি গবাদি পশু। হাস ও মুরগি ভেসে গেছে ২৬,৩৪৭ টি।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম জানান, বন্যায় দুর্গতদের ৩০০ মেট্রিক টন চাল, ২৫০০ প্যাকেট শুকনো খাবার, নগদ ১৫ লাখ টাকা এবং পাহাড় ধসে মারা যাওয়াদের জনপ্রতি ২৫ হাজার টাকা করে সরকারি সহযোগিতা দেয়া হয়েছে।

এছাড়া ৩৩৩-তে কলকারীদের যাচাই বাছাইপূর্বক খাদ্য সহায়তা দিতে এক কোটি ৫৭ লাখ টাকা বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সরকারের পাশাপাশি জেলা প্রশাসনের সমন্বয়ে আইএনজিও এবং এনজিওগুলো বন্যাদুর্গতদের সহযোগিতা দিচ্ছে।

পাঠকের মতামত: