ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়াইউপি নির্বাচনে কঠোর নিরাপত্তা, ৪৪ ভোট কেন্দ্র ঝুঁিকপূর্ণ, ৭জন ম্যাজিষ্ট্রেটের অধীনে ১৫শত আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত

Chakaria Picture 05-05-2016এম.জিয়াবুল হক, চকরিয়া ::

রাত পেরুলেই কাল শনিবার অনুষ্টিত হচ্ছে কক্সবাজারের চকরিয়া উপজেলার উপকূলীয় অঞ্চলের ছয় ইউনিয়ন পরিষদের নির্বাচন। ইউনিয়ন গুলো হচ্ছে বদরখালী, পশ্চিম বড়ভেওলা, ঢেমুশিয়া, কোনাখালী, বিএমচর ও পূর্ববড়ভেওলা। এ ছয়টি ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩১জন ও সংরক্ষিত এবং সাধারণ ওয়ার্ডে মেম্বার পদে ২৮৯জন প্রার্থী। ছয়টি ইউনিয়নের ৫৪টি ভোট কেন্দ্রে মোট ৭০হাজার ৮৩৭জন ভোটার। তারমধ্যে পুরুষ ভোটার ৩৬হাজার ৯২৬জন ও নারী ভোটার ৩৩হাজার ৯১১জন। প্রশাসনের পক্ষ থেকে ছয় ইউনিয়নে ৫৪টি ভোট কেন্দ্রের মধ্যে ৪৪টি কেন্দ্রকে অধিক ঝুঁিকপুর্ণ হিসেবে চিহিৃত করা হয়েছে। ঝুঁিকর বিষয়টি আমলে নিয়ে এসব কেন্দ্রে অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে।

অনুষ্টিতব্য ছয় ইউপি নির্বাচন অবাধ, সুষ্ঠ ও শান্তিপুর্ণূ পরিবেশে সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। একজন জুড়িসিয়াল ও ৬জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের তত্বাবধানে নির্বাচনে মাঠে থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় দেড় হাজার সদস্য। তারমধ্যে পুলিশ সদস্য আছেন ৫৪০জন, আনসার রয়েছে ৯১৮জন, ৯০ সদস্যের তিন প্লাটুন বিজিবি ও ৪০ সদস্যের চারটি র‌্যাব টিম।

চকরিয়া থানার ওসি তদন্ত মো.কামরুল আজম বলেন, নিরাপত্তা বলয়ের মধ্যে রয়েছে প্রত্যেক ভোট কেন্দ্রে একজন কর্মকর্তার নেতৃত্বে ৬জন পুলিশ ও ১৭জন আনসার সদস্য। প্রতিটি ইউনিয়নে পুলিশের মোবাইল টিম থাকবে চারটি করে। একজন পুলিশ কর্মকর্তার নেতৃত্বে প্রতিটি মোবাইল টিমে থাকবে ছয় পুলিশ সদস্য। অপরদিকে ছয় ইউনিয়নে একজন করে পুলিশ পরিদর্শকের নেতৃত্বে থাকবে পুলিশের ছয়টি স্টাইকিং ফোর্স। এতে প্রতিটি স্টাইকিং র্ফোসে থাকবে ৬জন করে পুলিশ সদস্য। এছাড়াও ভোট কেন্দ্রের ভেতরে বাইরে টহলে থাকবে সহকারি পুলিশ সুপারদের ছয়টি বিশেষ টিম। তিনি বলেন, পুলিশ ও আনসার সদস্যদের পাশাপাশি ৯০ জনের তিন প্লাটুন বিজিবি ও ৪০জনের চারটি র‌্যাব টিম ভোট কেন্দ্রে টহল দেবে। বৃহস্পতিবার বিকাল থেকে নির্বাচনী এলাকায় টহল তৎপরতা জোরদার করেছে বিজিবি, র‌্যাব ও পুলিশ সদস্যরা।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.সাখাওয়াত হোসেন বলেন, উপজেলার ছয় ইউনিয়নে অনুষ্টিত্য নির্বাচনে ৬জন রির্টানিং কর্মকর্তার তত্তাবধানে ভোট কেন্দ্রে দায়িত্ব পালন করবে ৫৪জন প্রিসাডিং কর্মকর্তা, ১৯২জন সহকারি প্রিসাডিং কর্মকর্তা ও ৩৮৪জন পোলিং অফিসার।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ইউপি নির্বাচনের প্রধান সমন্বয়ক মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, প্রশাসনের পক্ষ থেকে উপজেলার ছয়টি ইউনিয়নে ৫৪টি ভোট কেন্দ্রের মধ্যে ৪৪টি কেন্দ্রকে অধিক ঝুঁিকপুর্ণ হিসেবে চিহিৃত করা হয়েছে। তারপরও অনুষ্টিতব্য ইউপি নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি বলেন, সাতজন ম্যাজিষ্ট্রেটের তত্তাবধানে ভোট কেন্দ্রে যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন করা হয়েছে পর্যাপ্ত পরিমাণ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

পাঠকের মতামত: