ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

চকরিয়া পহরচাঁদা উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধনে চারা বিতরণ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::

বিশ্ব পরিবেশ দিবস-২০২১ উপলক্ষ্যে “মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি ” স্লোগানে শনিবার ৫ জুন কক্সবাজারের চকরিয়া উপজেলার পহরচাঁদা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষরোপন কর্মসুচি উদ্বোধন করেন কক্সবাজার জেলা পরিষদের সদস্য এবং জেলা আওয়ামিলীগের বন ও পরিবেশ সম্পাদক ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি লায়ন কমর উদ্দিন আহমেদ।

পহরচাঁদা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনির আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা সেলিম উল্লাহ বাহাদুর, আবুল কালাম সামসুদ্দিন চৌধুরী, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য আবদুল হান্নান টুকু, ছরওয়ার আলম, বিদ্যালয়ের সহকারি শিক্ষকবৃন্দ, সমাজসেবক নাছির উদ্দিন, যুবলীগ নেতা আইয়ুব খান মিন্টু, শহিদুল আলম ও পহরচাঁদা ছাত্রলীগের সভাপতি আরাফাত মোহাম্মদ তৌকিরসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি কক্সবাজার জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ সম্পাদক লায়ন আলহাজ কমরউদ্দিন আহমদ বলেছেন, একটি সুস্থ, সুন্দর ও দুষনমুক্ত পরিবেশ রক্ষায় সবাইকে কাজ করতে হবে। বিশেষ করে নতুন প্রজন্মের জন্য একটি সুন্দর আগামী বির্নিমানে পরিবেশের সুরক্ষা নিশ্চিত করা এখন সময়ের দাবি। এইজন্য ঘরে বাইরে সবখানে বেশি করে গাছ লাগাবে হবে।

তিনি বলেন, আসুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী তথা মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’‘। কারণ জাতির পিতা বঙ্গবন্ধু সর্বপ্রথম বাংলাদেশে গাছ রোপনের মধ্যদিয়ে সবুজ বিপ্লবের প্রবর্তন করেন। যার বদৌলতে দেশের প্রতিটি অঞ্চলে সবুজ বনাঞ্চল গড়ে উঠেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারও দেশবাসিকে গাছ লাগানোর জন্য উদ্বুদ্ধ করছেন, পাশাপাশি সুবজ বনাঞ্চল এবং টেকসই ম্যানগ্রোভ বনাঞ্চল গড়তে কাজ করছেন।

লায়ন কমরউদ্দিন আহমদ বলেন, বাংলাদেশকে সবুজ অরণ্যে গড়তে হলে প্রকৃতি সংরক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে। গাছ কাটা, পাহাড় নিধন, পাথর উত্তোলন বন্ধ করে সামাজিক বেস্টনী মজবুদ করতে হবে। তাই আসুন পরিবেশ দুষণ রোধে এগিয়ে আসি এবং প্রতিবেশ রক্ষায় একতাবদ্ধ হই। কারণ যুবক তথা তরুণরাই পারে একটি সুন্দর শ্যামল দুষণমুক্ত পরিবেশ উপহার দিতে। আসুন সবাই মিলে দেশের জন্য মানুষের জন্য ও প্রকৃতির জন্য কাজ করি। ##

 

 

পাঠকের মতামত: