ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামায় কাল ভোট, সকল কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

sssssমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা  :::

নির্ধারিত সময় মেনে আগামীকাল ২৩ এপ্রিল শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে লামা উপজেলার ৭ ইউনিয়ন পরিষদ নির্বাচন। এবারের ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ২৯জন, সাধারন সদস্য পদে ২২৮জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৬৬জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছে। ৭টি ইউনিয়নে সর্বমোট ৫১ হাজার ৭৪২জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে নারী ভোটার ২৫ হাজার ৪৯৯জন এবং পুরুষ ভোটার ২৫হাজার ৯২৫জন। ইতিমধ্যে সুষ্ঠ নির্বাচনের লক্ষ্যে সকল ধরনের প্রস্তুতি গ্রহন করেছে লামা উপজেলা নির্বাচন কমিশন।

নির্বাচন সম্পন্ন করতে ৭টি ইউনিয়নে পৃথক ৩জন রিটার্নিং অফিসার, ৬৪জন প্রিজাইডিং অফিসার, ১৭৩জন সহকারি প্রিজাইডিং এবং ৩৪৬ জন পোলিং অফিসার নিয়োগ দেয়া হয়েছে। পাশাপাশি ভোট কেন্দ্র ও সার্বিক আইনশৃংখলা রক্ষার দায়িত্বে¡ থাকবে ৪জন ম্যাজিষ্ট্রেট, পুলিশ, আনসার ও বিজিবি।

অপরদিকে পুলিশের পক্ষ থেকে ৭টি ইউনিয়নের ৬৪টি ভোট কেন্দ্রের সবক’টি কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রথমবারের মত দেশের দুই রাজনৈতিক দলের অংশ গ্রহনে অনুষ্ঠিতব্য এ নির্বাচনে নতুন আমেজ সৃষ্টি করেছে জনমনে। একইভাবে অপ্রীতিকর ঘটনা ঘটার আশংকা করা হচ্ছে।

ধানের শীষ প্রতীকের দূর্গ হিসেবে পরিচিত লামা উপজেলায় জয় পেতে নৌকা প্রতীক নিয়ে মরিয়া হয়ে উঠেছে আওয়ামী লীগ। আর নিজেদের দূর্গে বিগত দিনের জয়ের ধারা অক্ষুন্ন রাখতে ধানের শীষ প্রতীক নিয়ে তৎপর বিএনপি।

শেষ মূহুর্তে সকল প্রার্থীরা দিন রাত পাহাড় নদী ডিঙ্গিয়ে ভোটারদের বাড়ী বাড়ী গিয়ে উঠান বৈঠক, প্রচার প্রচারনাসহ গণসংযোগ চালিয়ে যাচ্ছে।

লামা উপজেলা নির্বাচন অফিসার নববিন্দু নারায়ন চাকমা জানান, নির্বাচন অবাধ, শান্তিপূর্ণ এবং নিরপেক্ষ করতে সকল ধরনের প্রস্তুুতি ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। আশা করি ২৩ এপ্রিল সকলের সহযোগিতায় লামা উপজেলাবাসীকে একটি সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারবো।

লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মোঃ ইকবাল হোসেন বলেন, লামা উপজেলা ৭টি ইউনিয়নের ৬৪টি ভোট কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। ভোট কেন্দ্রের নিরাপত্তা ও আইন শৃংখলা রক্ষার দায়িত্বে প্রতি কেন্দ্রে পরিমানমত পুলিশ থাকবেন।

পাঠকের মতামত: