ঢাকা,শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

চকরিয়ায় কোটি টাকার সরকারি খাসজমি উদ্ধার: দখল উচ্ছেদ

এম.জিয়াবুল হক, চকরিয়া :: চকরিয়া উপজেলার চারটি ইউনিয়নে একদিনে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে কোটি টাকা মুল্যের বিপুল পরিমাণ সরকারি খাসজমি উদ্ধার করেছে। ওইসময় খাসজমি দখলে নিয়ে অবৈধভাবে নির্মিত বেশ কিছু স্থাপনা উচ্ছেদ করেছে আদালত। সোমবার বিকালে উপজেলা সরকারি কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো.তানভীর হোসেন ফাসিয়াখালী ইউনিয়নে এ মোবাইলকোর্ট পরিচালনা করেন।

অভিযানের সত্যতা নিশ্চিত করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো.তানভীর হোসেন বলেন, কক্সবাজার জেলা প্রশাসনের এক নম্বর খাসখতিয়ানের অধীন বিপুল পরিমাণ জমি দখলে নিয়ে চকরিয়া উপজোর ফাসিয়াখালী ইউনিয়নের কতিপয় চক্র অবৈধ স্থাপনা নির্মাণ করেন। বিষয়টি চকরিয়া উপজেলা প্রশাসনের নজরে আসলে সর্বশেষ সোমবার বিকালে ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

তিনি বলেন, অভিযানে খাসজমি দখলে নিয়ে অবৈধভাবে নির্মিত বেশ কিছু স্থাপনা উচ্ছেদ করেছে আদালত। পাশাপাশি উপজেলার বিভিন্নস্থানে সকল খাস জমি থেকে অবৈধ দখলদার ও স্থাপনা উচ্ছেদ করা হবে এবং দখলদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে৷

একইদিন সন্ধ্যায় চকরিয়া পৌরশহরে অপর অভিযানে চিরিঙ্গা বক্সরোড সংলগ্ন সড়কের দুই পাশ দখল করে রাখা পাকিং করা গাড়ী, ভ্যানওয়ালা, চটপটিওয়ালাদের সরিয়ে দেওয়া হয়। এসময় আদালত তিনটি মামলায় ৫৫ হাজার টাকা জরিমানা করেন।

উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো.তানভীর হোসেন বলেন, সোমবার অপর একটি অভিযানে উপজেলার ডেমুশিয়া, বিএমচর, পূর্ব বড় ভেওলা ইউনিয়নে সরকারি মোট ৬.৮০ একর খাস জমি অবৈধ দখলদারদের কবল থেকে উদ্ধার করা হয়েছে।

এ সময় মোবাইল কোর্ট অভিযানে সরকারি কাজে বাধাঁ দেওয়া এবং মাস্ক না পরায় ৬টি মামলায় ৩০ হাজার চারশত টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও অপর একটি মামলায় একজনকে ১০ দিনের কারাদন্ড দেওয়া হয়েছে।

পাঠকের মতামত: