ঢাকা,রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

পর্যটকদের করোনা সচেতনতায় বীচ ক্যাম্পেইন

সোয়েব সাঈদ ::  করোনা ভাইরাস প্রতিরোধে পর্যটকদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কক্সবাজার সৈকতে অনুষ্ঠিত হচ্ছে বীচ ক্যাম্পেইন। কক্সবাজার জেলা প্রশাসনের নির্দেশনায়, ইউনিসেফ এর আর্থিক ও কারিগরী সহায়তায় এবং উন্নয়ন সংস্থা একলাব এর উদ্যোগে গত ২২ আগস্ট থেকে শুরু হয়েছে এ ক্যাম্পেইন।
ক্যাম্পেইনের উল্লেখযোগ্য কার্যক্রমসমূহহের মধ্যে রয়েছে, কলাতলী, সুগন্ধা, লাবনী বীচ পয়েন্টে বিলবোর্ড স্থাপন, বিভিন্ন বার্তা সম্বলিত ফেস্টুন স্থাপন, মাইকিং, ভলান্টিয়ারদের মাধ্যমে হ্যান্ড মাইকে প্রচারণা, ভলান্টিয়ারদের অরিয়েন্টশন ও লিফলেট বিতরণ।
উল্লেখ্য, ক্যাম্পেইনের সফলতা নিশ্চিতকরণে জেলা প্রশাসন, ইউনিসেফ ও একলাব প্রতিনিধিরা নিয়মিত কার্যক্রম পরিদর্শন ও প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করছে। এছাড়াও একটি র‌্যাপিড এ্যাসেসমেন্ট পরিচালনা করা হচ্ছে, যাতে করে এই বীচ ক্যাম্পেইনের কার্যকারিতা পরিমাপ করা যায়।
পর্যটকদের মাঝে সঠিক নিয়মে মাস্ক ব্যবহার করা, সাবান ও পানি দিয়ে হাত পরিষ্কার করা অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, কমপক্ষে তিন ফুট শারীরিক দুরত্ব বজায় রাখা এবং ব্যবহৃত মাস্ক নির্দিষ্ট ডাস্টবিনে ফেলানোর প্রয়োজনীয় বার্তা নিয়মিতভাবে প্রদান করা হচ্ছে। এই কার্যক্রমের অন্যতম উদ্দেশ্য হচ্ছে পর্যটক ও কক্সবাজারবাসীর মধ্যে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করা।
কক্সবাজার জেলায় আগত পর্যটকরা জেলা প্রশাসনের এই উদ্যোগকে সময়োচিত ও কার্যকর বলে অভিহিত করেন। পর্যটকরা জেলা প্রশাসন, ইউনিসেফ ও একলাব কে এই উদ্যোগ আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

পাঠকের মতামত: