ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বিদেশী প্রশিক্ষনপ্রাপ্ত ভিক্ষুকের প্রতারণার ফাঁদ (ভিডিও)

ভিক্ষুকঅনলাইন ডেস্ক ::

আজ আপনার পরিচয় করিয়ে দেব বহুরুপী এক মানুষের সাথে। তার মাসিক আয় মোটা অংকের টাকা। মাসে অন্তত্ একবার বিদেশে যান তিনি। পেশায় তিনি একজন ভিক্ষুক হলেও বেনসন ছাড়া অন্য কোন সিগারেট তিনি খান না । তার ভিক্ষার কলা কৌশল তিনি সব কিছুই বিদেশ থেকে প্রশিক্ষন নিয়ে এসেছেন।

প্রিয় পাঠক নিশ্চই অবাক হচ্ছেন? আজকে এই বহুরুপী ভিক্ষুককে নিয়ে আমাদের প্রতিবেদন।রাজধানীর রাজপথে কখনো তাকে দেখা যায় বিকলঙ্গের মত হাটুতে ভর দিয়ে হামাগুড়ি দিতে। আবার কখনো দেখা যায় ঘাড়ের উপর একটি পা তুলে দিয়ে পথচারিদের কাছে পৌঁছাতে। বহুরুপী এই ভিক্ষুকের লক্ষ্য একটাই সাধারন মানুষের সহানুভূতি অর্জন।

আসলে এ সবই প্রতারণার অংশ। এর কোনটিই তার প্রকৃত রূপ নয়। কেন এই পথ বেছে নিলেন বহুরুপী রাজু নামের এই ছেলেটি। কিভাবে অর্জন করলেন মানুষ ঠকানোর এই দক্ষতা? অনেক চেষ্টার পর তার মুখ দিয়েই বের করা গেল সেই কথা। তাকে জিজ্ঞাসা করা হয় এই ভিক্ষার বিভিন্ন কৌশল আপনি শিখলেন কোথা থেকে? জবাবে সে জানায়, এই ভিক্ষা বিদ্যা ভারতের মাদ্রাজ থেকে শিখে এসেছি এবং এই ভিক্ষা করেই ৫ বোন বিয়ে দিয়েছি। ইন্ডিয়ায় প্রতি তিন মাসে একবার যাই, গিয়ে বিভিন্ন জায়গায় ভিক্ষা করি।বিদেশের মাটিতে কেবল ভিক্ষাই নয় প্রতারণার জাল বিস্তার করে ভারত থেকেও সে আদায় করে আনে প্রতিবন্ধী ভাতা। সে টাকা আনতে প্রতি ৩ মাসে অন্তত্ ১ বার তিনি ভারতে যান। সে জানায় ভারতে তার প্রতিবন্ধী ভাতা খাতায় নাম আছে। এবং প্রতি ভাতায় সে ২০০০০ টাকা করে পায়।প্রতারণা হলেও এই পথে অর্জন কিন্তু তার একেবারেই কম নয়। বরং অনেকের জন্য তা রীতিমত ইর্ষনীয়। তাকে জিজ্ঞাসা করা হয় ইনকাম হয় কেমন তোমার? জবাবে সে জানায়, ইনকাম ভালই হয়। এতি মাসে ৩০০০০-৪০০০০ টাকা পাই।

রাজুর বাড়ি বগুড়ায়। প্রতিবন্ধী সেজে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের চোখে পর্যন্ত ধুলা দিয়েছেন। আদায় করেছেন চিকিৎসা ভাতাসহ বগুড়ায় ৫০ শতাংশ জমি। কি কি কৌশলে চলে ভিক্ষাবৃত্তি, কত ভাবে ভাঙ্গতে পারেন নিজের শরীরকে জানতে চাইলে সব মহিমায় নিজেকে মেলে ধরেন রাজু। বহু বছর ধরে দেশ-বিদেশে চলছে রাজুর এই প্রতারণা ভিত্তিক ভিক্ষাবৃত্তি। তিনি জানান তার মতো এরকম আরো অনেক ভিক্ষুক প্রতারক রয়েছে দেশ জুড়ে।

 

পাঠকের মতামত: