ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

টেকনাফের মাথিনের কূপ রহস্য সন্ধানে

download-8মং বা অং (মংবা)

ব্রিটিশ শাসনামলে নাফ নদী হয়ে আকিয়াব হতে টেকনাফ, কক্সবাজার ও চট্টগ্রামে স্টীমার চলাচল করত। নাফ নদী হতে টেকনাফ এলাকাটির নামকরণ হয়েছে বলে মনে করা হয়। রাখাইন ভাষায় নাফ নদীতে ‘নেৎ ম্রাই’ অর্থাৎ দেবতার নদী বলে। ‘নেৎ’ অর্থ দেবতা আর ‘ম্রাই’ অর্থ নদী। টেকনাফে এখনো নেটং নামে একটি পাহাড় আছে। যাকে রাখাইনরা দেবতা পাহাড় বলে। পর্যটন বিকাশের স্বার্থে সম্প্রতি টেকনাফে বাংলাদেশ পর্যটন করপোরেশন নেটং নামে একটি হোটেল চালু করেছে। কথিত আছে, আরাকানী অমাত্য ও জনপ্রিয় নেতা ঙাথানডি (উছেনডে) আরাকানের সিংহাসন দখল করার জন্য বর্মিরাজ বোধপায়াকে প্ররোচনা করেছিলেন।

পরবর্তীতে বর্মিরাজের সাথে মতানৈক্যের কারণে কোম্পানী কর্মকর্তাদের অনুমতি নিয়ে ১৭৯৮ খ্রিস্টাব্দে তার অনেক অনুচরকে নিয়ে হারবাং এলাকায় বসতি স্থাপন করেন। তাঁর নাফ নদীর তীর সন্নিকটে প্রচুর ভূ-সম্পত্তি ছিল। এ সুবাদে তৎপুত্র রাখাইন কিংবদন্তী বিপ্লবী নেতা করহম ইবৎরহম (চিনপিয়ান/বো শাংব্যাইং) এর বিচরণ এ অঞ্চলে ছিল। ১৮০২-১৮১২ খ্রিস্টাব্দের মধ্যে মাতৃভূমি রাখাইন-প্রে পুনরুদ্ধারের জন্য কিংবেরিং এবং বর্মী বাহিনীর মধ্যে কয়েক দফা যুদ্ধে লিপ্ত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্ব পর্যন্ত টেকনাফ এলাকায় মোট ৩৩টি রাখাইন পাড়া ছিল। বর্তমানে টেকনাফ সদরের চৌধুরীপাড়া ও কায়ুকখালী পাড়ায় রাখাইনদের বসতি রয়েছে।

রাখাইনরা টেকনাফকে কধুঁ ঈযধঁহম (কায়ু সং) নামে অভিহিত করে থাকেন। ব্রিটিশ আমলে টেকনাফ অঞ্চলে রাখাইন জমিদার ছিলেন চাইং হ্লা ফ্রু চৌধুরী। তিনি টেং ডা চৌধুরী নামেও পরিচিত ছিলেন। তাঁর চার পুত্র ও তিন মেয়ে। তাঁর প্রয়ানের পর তৎ কনিষ্ঠ পুত্র ক্য জ ফ্রু চৌধুরী জমিদার হন। ক্য জ ফ্রু চৌধুরীর তিন ছেলে ক্য ম্রা উ, চ হ্লা, মং ছা লু ও মেয়ে মা চ ম্যা এ অঞ্চলে জমিদার যে ছিলেন একথা সর্বজন স্বীকৃত। প্রয়াত ক্য ম্রা উ চৌধুরী সবার পূজনীয়, শ্রদ্ধারপাত্র, শিক্ষানুরাগী ও প্রতাপশালী জমিদার ছিলেন। তাঁর জন্ম ১৯০৪ সালে। তিনি একাধিক শিক্ষা প্রতিষ্ঠানসহ কয়েকটি মসজিদ ও হিন্দু মন্দির নির্মাণের জন্য জমি দান করেছিলেন।

তিনি ১৯২৭ সালে কক্সবাজার হাইস্কুল থেকে মেট্রিক, ১৯২৯ সালে চট্টগ্রাম কলেজ থেকে আই.এ পাশ করেন। তিনি বি.এ শ্রেণীতে এক বছর অধ্যয়ন করার পর এলাকায় গিয়ে সামাজিক কাজে নিজেকে নিয়োজিত করেন। তিনি একনাগাড়ে বাইশ বছর ইউনিয়ন বোর্ডে প্রেসিডেন্ট ছিলেন। ২য় বিশ্বযুদ্ধে ব্রিটিশদের সহায়তার জন্য তিনি স্বর্ণপদক পান। কিছুকাল তিনি চট্টগ্রাম জেলা বোর্ডের সদস্যও ছিলেন। তিনি টেকনাফ এম.ই স্কুলের প্রতিষ্ঠাতা সদস্য। জমিদার ক্য ম্রা উ চৌধুরী এবং তাঁর পূর্বসূরি ও উত্তরসূরিদের নাম সি.এস, আর.এস, এম.আর.আরসহ ইত্যাদি দলিল দস্তাবেজে/রেকর্ডপত্রে লিপিবদ্ধ আছে। সীমান্তবর্তী উপজেলা হিসেবে টেকনাফ এমনিতে সুখ্যাতি রয়েছে। এখান থেকে দেশে একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন, ছিরাদিয়া দ্বীপ যাওয়ার জন্য শীত মৌসুমে পর্যটকদের ভিড় লক্ষ্য করা যায়। টেকনাফ স্থল বন্দরের কারণেও টেকনাফের পরিচিতি আছে।

এছাড়া টেকনাফ থানার চত্বরে অবস্থিত মাথিনের কূপ এক নজর দেখার জন্য পর্যটকরা ছুটে যান এবং জেনে আসেন কূপের রহস্য। মাথিনের সমাধি আছে ভেবে অনেকে হয়ত দেখতে যান। ১৯৮৪ সালের আগ পর্যন্ত টেকনাফের অন্যান্য পাতকূয়ার মতই এটি একটি সাধারণ পাতকূয়া ছিল মাত্র। টেকনাফের তরুণ সাংবাদিক আবদুল কুদ্দুস রানা ধীরাজ ভট্টাচার্যের ‘যখন পুলিশ ছিলাম’ উপন্যাসে বর্ণিত কাহিনীর আলোকে ‘দুটি জীবনের মিলন ও বিচ্ছেদের সাক্ষী’ শিরোনামে ধীরাজ-মাথিনের প্রেম কাহিনী, অসম ও অতৃপ্তি প্রেমের নীরব সাক্ষী হিসেবে কূপটিকে বর্ণনা করে কূপের পাশে একটা সাইনবোর্ড টাংগিয়ে দেন। পরবর্তীতে উক্ত কূপটিকে প্রভূত উন্নতি সাধন করা হয় এবং পর্যটকদের আকৃষ্ট করার জন্য আকর্ষণীয় করে তোলা হয়। মনোরম প্রাকৃতিক পরিবেশে অবস্থিত মাথিনের কূপ আগের চেয়ে বহুগুণ শ্রী বৃদ্ধি পেয়েছে নিঃসন্দেহে। মাথিনের কূপের সত্যিকারের ইতিহাস আমরা আজো কি উদ্ঘাটন করতে সক্ষম হয়েছি? টেকনাফ অঞ্চলে রাখাইন জনগোষ্ঠীর কেউ ঘটনাটি বিশ্বাস করে না। কেউ বলে এটা মিথ্যার ইতিহাস, কেউ বলে এটা স্রেফ একজনের নিছক কল্পনামাত্র।

যে কোন ঘটনা সত্যতা প্রমাণের জন্য উপযুক্ত তথ্য, উপাত্তের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। মাথিন-কে আমরা প্রথমে সন্ধান পায় ধীরাজ ভট্টাচার্য কর্তৃক রচিত ‘যখন পুলিশ ছিলাম’ উপন্যাসে। উক্ত উপন্যাসে মাথিন-কে টেকনাফের জমিদার ওয়ানথিনের একমাত্র কন্যা হিসেবে উল্লেখ করা হয়েছে। প্রয়াত উ ক্য ম্রা উ চৌধুরীর উচ্চ শিক্ষিত উত্তরসূরিরা এখনো বেঁচে আছেন। তথাকথিত জমিদার ওয়ানথিনের কোন অস্তিত্ব তারা টেকনাফ অঞ্চলে সন্ধান পাননি। কোন রেকর্ডপত্র কিংবা দলিল দস্তাবেজে জমিদার ওয়ানথিনের খোঁজ মেলেনা। জমিদার ওয়ানথিন নয়, সাধারণ ওয়ানথিনের নাম এ অঞ্চলে কেউ শুনেছে এমন কাউকে পাওয়া যায়নি।

টেকনাফ অঞ্চলে অনেকে মাথিনের ঘটনাটি কেবলই শুনেছেন, কিন্তু কোন তথ্য, উপাত্ত দেখাতে সক্ষম হবেন বলে মনে হয় না। ধীরাজ-মাথিনের প্রেমের ঘটনা কিংবা মাথিনের কূপ সত্য কি মিথ্যা দেশের পর্যটনের স্বার্থে এ বিষয়ে কেউ মাথা ঘামাননি কিংবা বিতর্কে জড়িয়ে পড়েননি। উপন্যাসটি প্রকাশ হবার পর এ ব্যাপারে তেমন প্রতিবাদ করা হয়নি। অনুসন্ধানে জানা গেছে একজন ঔপন্যাসিক তাঁর কল্পনায় ভেসে আসা চরিত্রটি তার নিজের মত উপন্যাসে লিপিবদ্ধ করবে এতে প্রতিবাদের প্রয়োজনীয়তা কারও অনুভূত হয়নি। টেকনাফ অঞ্চলে রাখাইনরা নিজেদের ভাষায় ‘রাখাইন ভাষা’য় শিক্ষিত হলেও বাংলা ভাষায় তেমন পারদর্শী ছিলেন না, যাঁরা ছিলেন তাদের নিকটও উপন্যাসটি তেমন নজরে আসেনি। যাদের নজরে এসেছে তারাও বিষয়টি আমলে নেননি।

এ বিষয়ে জোরালো প্রতিবাদ আসে ধীরাজ বাবু উপন্যাসের কল্পিত কাহিনীকে নিয়ে বৈশাখী চ্যানেল-এ ‘মাথিন-ই-আসাই’ নামে ২০০৫ সালে টেলিফিল্ম প্রচারের পর পরই। টেলিফিল্মে নাট্যকার জসিম উদ্দিন মাহমুদ ধীরাজ-মাথিনের ঘটনাটিকে ঐতিহাসিক হিসেবে প্রচারের প্রয়াস করলে টেকনাফ অঞ্চলে রাখাইনসহ পুরো রাখাইন সম্প্রদায়ের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। রাখাইন বুড্ডিষ্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের টেকনাফ শাখার সাবেক সাধারণ সম্পাদক অং চো থোইন বিভিন্ন পত্রিকায় লিখিতভাবে প্রতিবাদ জানায়। রাখাইনদের দাবী ‘কল্পনাশ্রয়ী উপন্যাসকে উপজীব্য করে নির্মিত টেলিফিল্মটি তাঁদের ধর্মীয় ও স্বতন্ত্র ঐতিহ্যগত অনুভূতিতে আঘাত হেনেছে। এটি কোন অবস্থাতে ঐতিহাসিক বা লোক ঐতিহ্য সংরক্ষণের দলিল হতে পারে না। রাখাইন সম্প্রদায় রক্ষণশীল, সামাজিক, ধর্মীয়, ঐতিহ্য, কৃষ্টি, রীতিনীত মেনে চলেন। পূর্বে সামাজিক বন্ধন ও অনুশাসন আরও কঠোর ছিল।

এসময় জমিদার কন্যার সঙ্গে ধীরাজের প্রেমের ঘটনা তো নয় বরং অন্য কোনও রাখাইন কন্যার সঙ্গে অন্য সম্প্রদায়ের কারোরই সম্পর্ক জড়িয়ে পড়া ঠিক নয়। এতে রাখাইন সম্প্রদায়ের মান সম্মান ক্ষুন্ন হয়েছে।’ যশোর জেলার কেশবপুর উপজেলার পাঁজিয়া গ্রামে ১২ অগ্রহায়ণ ১৩১২ বাংলা সালে (২৬ নভেম্বর, ১৯০৬ খ্রিঃ) এক সম্ভ্রান্ত ব্রাহ্মণ পরিবারে ধীরাজ ভট্টাচার্য জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ললিত মোহন ভট্টাচার্য কলকাতার ভবানীপুর মিত্র ইনস্টিটিউটের শিক্ষক। তাঁর তিন ছেলে সরোজ, ধীরাজ, রাজকুমার ও একমাত্র মেয়ে সরযু বালা দেবী। ধীরাজের শিক্ষাজীবন শুরু হয় পাঁজিয়া মাধ্যমিক বিদ্যালয়ে। সেখান থেকে তিনি ১৯২৩ সালে এন্ট্রান্স পরীক্ষায় পাশ করেন। আশুতোষ কলেজে অধ্যয়নকালীন সিনেমার প্রতি ধীরাজের আকৃষ্ট হয়। ১৯২৫ সালে ধীরাজের অভিনীত সতীলক্ষ্মী নামক নির্বাক সিনেমাটি মুক্তি পায়।

বিনোদ নামে অতি নীচ ও দুঃশ্চরিত্রে অভিনয়ের কারণে তার প্রতিবেশী ও আত্মীয় স্বজনরা তাকে ধিক্কার দিলে তিনি সিনেমা থেকে সরে আসেন। সিআইডি পুলিশের উর্দ্ধতন কর্মকর্তা রতিলাল বাবুর সাথে ধীরাজ বাবার সুসম্পর্ক ছিল। এ সুবাদে ধীরাজ পুলিশ বিভাগের এএসআই পদে চাকুরী পান। তার প্রথম পোস্টিং কলকাতার ইনটিলিজেন্স ব্রাঞ্চে। সেখানে কিছুদিন চাকুরি করার পর তাকে চট্টগ্রামে বদলি করা হয়। চট্টগ্রামে আসতে মন না চাইলেও চাকুরির স্বার্থে এসে দায়িত্ব পালন করতে হয়। চাকুরির পাশাপাশি তিনি নিজেকে সাংস্কৃতিক অঙ্গনেও সম্পৃক্ত করে রাখেন। চট্টগ্রামে পুলিশ সুপার মিঃ মিরিস এর বিদায় সম্বর্ধনায় গান গেয়ে ধীরাজ সকলের নজর কাড়েন।

নবাগত পুলিশ সুপার মিঃ এইচ.বি মুলান্ড এর সুন্দরী স্ত্রীর সুনজরে পড়েন সুদর্শন ধীরাজ। পরে মুলা-ের স্ত্রী ও ধীরাজের অন্তরঙ্গ সম্পর্কের কারণে ধীরাজকে চট্টগ্রাম থেকে টেকনাফে বদলি হয়ে আসতে হয়। চট্টগ্রাম থেকে জাহাজ যোগে ধীরাজ বাবু ১৯২৪ সালের দিকে টেকনাফে আসেন। জাহাজপথে আসতে সময় লাগে আড়াই দিন। তখনকার সময়ে টেকনাফ থানাটি একটি পুলিশ ফাঁড়ি ছিল মাত্র। যার মূল অফিস ছিল মায়ানমারে মংডু’র (ঞবঃ ঈযধঁহম) শহরে। মামলা মোকদ্দমার জন্য লোকজনকে মংডু শহরে যেতে হত। টেকনাফ থানার উত্তরে ছিল তৎকালীন জমিদার ক্য জ ফ্রু চৌধুরীর ভিটা। টেকনাফ থানা কম্পাউন্ডের ভেতরে আধা পাকা একটি ঘরে ধীরাজের থাকার ব্যবস্থা করা হয়। উপন্যাসে বর্ণিত মতে থাকার ঘরের পাশে ছিল একটি কূয়া। ঐ কূয়া থেকে প্রতিদিন স্থানীয় ৫০-৬০ জন রাখাইন তরুণী কলসী ভরে পানি নিতে আসত। থানায় ধীরাজের তেমন কাজ কর্ম ছিল না।

তিনি অবসরে বারান্দায় বসে পত্রিকা পড়তেন এবং জল নিতে আসা মেয়েদের দিকে চেয়ে থাকতেন। এ সময়ে ধীরাজ চতুদর্শী সুন্দরী মাথিন নামের এক মেয়েকে মনের অজান্তে ভালবেসে ফেলেন। মাথিন দেখতে বাঙ্গালী রমণীদের মতই ছিল। প্রতিদিন দেখা সাক্ষাতের পরিণতিতে তাদের প্রেম ঘনীভূত হয়। একসময় মাথিনের বাবা ওয়ানথিন তাদের বিয়ে দিতে সম্মতও হন। পরবর্তীতে ধীরাজ বিয়ের ব্যাপারে টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহেন্দ্র বাবুকে নেতিবাচক সিদ্ধান্ত জানালে মহেন্দ্র বাবু ক্ষেপে যান। ইত্যবসরে পুলিশ সুপার এইচ.বি মুলা- ধীরাজের আবেদিত ছুটি মঞ্জুর করার সুবাদে ধীরাজ টেকনাফ থেকে কলকাতার উদ্দেশ্যে রওনা হন। ধীরাজের এহেন পলায়ন মেনে নিতে না পেরে মাথিন দু’দিন অন্নজল ত্যাগ করে শয্যাশায়ী অবস্থায় তিনদিন পর মারা যান। তবে কবে কখন কোথায় মারা যান এ বিষয়ে কোন তথ্য এ অব্ধি উদ্ঘাটন করা যায়নি। অদূর ভবিষ্যতে উদ্ঘাটিত হবে এমন সম্ভাবনাও অনুজ্জ্বল। ধীরাজ বাবু তাঁর উপন্যাসে যে কল্পনা আশ্রয় নিয়েছিলেন এটা উপন্যাসে বর্ণিত কিছু বিষয় অবতারণা করলে পরিস্কার হওয়া যায়। যেমন-নেটং পাহাড়কে চট্টগ্রামে বলা হয়েছে, হ্নীলা ও টেকনাফের মধ্যবর্তী স্থানে উখিয়া ও মংডু’র অবস্থানের কথা উল্লেখ করা হয়েছে যা বাস্তব বিবর্জিত। এছাড়া টেকনাফ থানার ভেতরে কূপটিকে টেকনাফ অঞ্চলে একমাত্র কূপ বর্ণনা করা হলেও বাস্তবে টেকনাফে অনেকের ঘরে/প্রতিষ্ঠানে কূপ ছিল, এখনো বিদ্যমান রয়েছে সরেজমিনে দেখা যায়।

ব্রিটিশ আমলে টেকনাফ থেকে কক্সবাজার আসার জন্য সরাসরি কোন স্থলপথ ছিল না। টেকনাফ থেকে সাম্পানযোগে ঘুমধুম (বালুখালী) আসতে হয়। ঘুমধুম থেকে কোর্টবাজার পর্যন্ত কাঁচা/পাহাড়ী রাস্তা ছিল। রাস্তাটি ছিল বন জঙ্গলে ঘেরা, বন্যপ্রাণীতে ভরপুর। সংগত কারণে ডাক বিভাগের পিয়ন বালুখালী থেকে যাত্রীদেরকে পদব্রজে কোর্টবাজার পর্যন্ত সমবেত হয়ে আসা যাওয়া করত। এ সময় ডাক পিয়নের হাতে পায়ে নানা ধরনের ঘন্টা বহনের প্রয়োজন ছিল। বহনকৃত ঘন্টা থেকে নানা ধ্বনি শুনে বন্যপ্রাণীরা পালিয়ে গেলে পরে জনগণ যাতায়াত করতে পারত। কোর্টবাজার থেকে সাগরপথে জাহাজযোগে কক্সবাজার পর্যন্ত আসা যাওয়াই ছিল ঐ সময়ে একমাত্র যোগাযোগের মাধ্যম। টেকনাফ অঞ্চলে বয়োজ্যেষ্ঠ রাখাইন নেতা মং ছা লু চৌধুরীও মাথিনের ঘটনাটিকে সত্য বলে মনে করেন না। ধীরাজ টেকনাফ থেকে প্রত্যাবর্তন করেন ২৩ বছর বয়সে ১৯২৯ সালে।

কলকাতায় গিয়ে তিনি পুলিশ বিভাগের চাকুরী ছেড়ে আবার সিনেমায় মনোযোগ দেন। ‘কাল পরিণয়’ নামক ছবিতে নায়কের চরিত্রে অভিনয়ের সুযোগ লাভ করেন। ধীরাজ প্রায় ২০০টি ছবিতে অভিনয় করেছিলেন। নরেশ মিত্র পরিচালিত ‘নৌকাডুবি’ ছিল তার অভিনীত সর্বশেষ ছবি। ধীরাজের মা লীলাবতী দেবীর আগ্রহে ১৯৩৪ সালে বিনোদ চৌধুরীর তনয়া সরস্বতী চৌধুরীর সাথে ধীরাজ বিবাহ বন্ধনে আবদ্ধ হন। মৃত্যুর আগে ‘যখন নায়ক ছিলাম’ নামে ধীরাজ আত্মজীবনীমূলক আরো একটি উপন্যাস লেখেন। ‘দেশ’ পত্রিকায় সেসব লেখা ধারাবাহিকভাবে ১৯৫৭-৫৮ সালে প্রকাশিত হয়েছিল। পরে গ্রন্থাকারে প্রকাশ হয়। ধীরাজ ভট্টাচার্য ২০ ফাল্গুন, ১৩৬৫ বাংলা সালে (৪ মার্চ, ১৯৫৯ খ্রিঃ) মাত্র ৫৩ বছর বয়সে মারা যান। ৩০০ বছরের পুরনো পাঁজিয়া পূর্বপাড়া দূর্গামন্দিরটি ধীরাজের অভিনয় ও নাট্যমঞ্চের একমাত্র জীবন্ত সাক্ষী হিসেবে এখনো রয়েছে।

মনোজ-ধীরাজ একাডেমী প্রতিবছর ধীরাজের জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন করে যাচ্ছে। ২০০৫ সাল থেকে ধীরাজ স্মৃতি পুরস্কার প্রবর্তন করে ধীরাজকে স্মরণ করার চেষ্টা অব্যাহত রয়েছে। পক্ষান্তরে মাথিন বা তার বাবা জমিদার ওয়ানথিনকে স্মরণ করার মতো কোন লোক কিংবা মাথিনের স্মৃতি রোমন্থন করে এমন কাউকে কি আমরা খুঁজে পেয়েছি? লাইলী-মজনু, রোমিও-জুলিয়েট এর সত্য প্রেম কাহিনী নিয়ে নাটক, সিনেমা আছে, থাকবে এতে কারো দ্বিমত নেই। ধীরাজ-মাথিনের প্রেম কাহিনী যেখানে সত্যাসত্য নিয়ে প্রশ্নের সম্মুখীন সে কাহিনী নিয়ে টেলিফিল্ম নির্মাণ হওয়া কতটা যুক্তিযুক্ত হয়েছে তা সাধারণ পাঠক মাত্রই অনুধাবন করতে পারবেন। সার্বিক পর্যালোচনায় বলা যায় যে, ধীরাজ-মাথিনের প্রেম কাহিনী ঘনকুয়াচ্ছন্ন থেকেই যাবে যদিনা এটি সত্যাসত্য নির্ণয় করা না যায়। সত্তর আশি বছরের আগের ঘটনাটিকে রহস্যাবৃত না রেখে নব প্রজন্মের জন্য হলেও খ্যাতিমান গবেষকদের মাধ্যমে গবেষণা করে সত্যিকারের ইতিহাস তুলে ধরার প্রয়োজনীয়তা অত্যাবশ্যক।

তথ্যসূত্র :

১। কক্সবাজারের ইতিহাস-কক্সবাজার ফাউন্ডেশন।

২। মাথিনের প্রেম, কক্সবাজারের ইতিহাস-ঐতিহ্য ঃ হারুন-উজ্-জামান।

৩। রাখাইন জাতিসত্তা ও বাংলাদেশ ঃ মং বা অং (মং বা)।

৪। ধীরাজ ভট্টাচার্যের বাড়ি ঃ মৃত্যুঞ্জয় রায়, দৈনিক প্রথম আলো (২৪ মে ২০০৭)।

সৌজন্যে ঃ ঙারো রাখাইন।

প্রকাশকাল ঃ ৩০ এপ্রিল ২০০৮ খ্রিস্টাব্দ।

লেখক পরিচিতি ঃ লেখক ও গবেষক

 

পাঠকের মতামত: