ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

ঈদগাঁও বাজারে অল্প বৃষ্টিতে ভোগান্তি : ড্রেনেজ ব্যবস্থার বেহাল দশা

এম আবু হেনা সাগর, ঈদগাঁও ::  কক্সবাজার সদরের ঈদগাঁও বাজারে অল্প বৃষ্টি তে লোকজনসহ যানবাহন চলাচলে ভোগান্তিতে পড়েছেন। ড্রেনেজ ব্যবস্থার বেহাল দশায় হতাশ হয়েছেন বাজারে আগত ক্রেতা সাধারন। দেখা যায়,অল্প বৃষ্টির পানিতে দক্ষিন চট্রলার বৃহৎ বানিজ্যিক কেন্দ্র ঈদগাঁও বাজারের হাসপাতাল সড়ক,মাছ বাজার সড়ক,চাউল বাজার সড়ক ও তেলী পাড়া সড়কসহ নানান স্থানে বৃষ্টির পানি জমে লোকজন এবং যান চলাচলে নিদারুন কষ্ট পাচ্ছে।

অন্যদিকে ঈদগাঁও ভূমি অফিসের দেয়াল ঘেষে পানি যাতাযাতের জন্য ড্রেন ভরাট হয়ে যাওয়ার
বৃষ্টির পানি চলাচল করতে পারছেনা। যার দরুন বাজার এলাকার বিভিন্ন পয়েন্টে পানি জমে কষ্ট পাচ্ছেন ব্যবসায়ীসহ সাধারন লোকজন।

আবার ঐ ড্রেনের পাশের বিভিন্ন দোকানদারেরা তাদের দোকানের ময়লা আবর্জনা ফেলে ড্রেনটি ভরাট করে রাখে। অথট এটি দুয়েকবার সংস্কার করা হয়েছিল। সংস্কারের কিছুদিন পার হতে না হতেই কতিপয় বেশকিছু ব্যবসায়ী ময়লা ফেলে পানি চলাচলের মত প্রয়োজনীয় ড্রেনটি ভরাট করে রাখে। বৃষ্টি হলেই যার মাসুল পুরো বাজার বাসীকে ভোগ করতে হয়।

৮ জুন বাজারের বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা যায়,
অল্প বৃষ্টির পানি চলাচলের মত নেই কোন পরি বেশ। ড্রেনেজ ব্যবস্থার করুন দশা। বাজারের বিভিন্ন উপসড়কে পানি জমে নারী-পুরুষ যাতা যাতে হিমশিম খাচ্ছে। এসব দেখার যেন কেউ নেই। সংশ্লিষ্ট কতৃপক্ষ নীরব দশর্কের ভূমিকায়।

ব্যবসায়ী মোকতারসহ সাংস্কৃতিক কর্মী কুতুব উদ্দিন জানান, ড্রেনেজ ব্যবস্থার অভাবে বৃষ্টির পানি যাওয়ার কোন সু-ব্যবস্থা নেই। দ্রুত এই বিষয়ে সিদ্বান্ত নেওয়ার দাবী। নইলে বর্ষা মৌসুমে বাজারবাসীকে মরন দশায় ভোগতে হবে।

হাসপাতাল সড়কের ফার্মেসীতে ঔষুদ কিনতে আসা দুয়েক মহিলা হতাশ কন্ঠে জানিয়েছেন, এতো কষ্ট মেনে নেওয়া যায়না। সামান্য ঝড়ের পানিতে চলাচলে এতই দূর্ভোগ। এই কেমন বাজার ব্যবস্থাপনা।

সচেতন লোকজন জানান, বর্ষার পূর্বেই ড্রেনটি সংস্কার করে বৃষ্টির পানি চলাচলের সু ব্যবস্থা করা হউক। অন্যথায় বাজারবাসীকে পড়তে হবে দূর্ভোগ আর ভোগান্তিতে।

ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের সভাপতি শাহনেওয়াজ মিন্টুর মোবাইলে একা ধিকবার চেষ্টা করার পরও সংযোগ না পাওয়ায় তাঁর বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

পাঠকের মতামত: