ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মায়ার ১৩ বছর সাজার রায় আপিলেও বহাল

mayaনিজস্ব প্রতিবেদক :::

ঢাকা: দুর্নীতি মামলায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়ার রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।
রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। এর ফলে হাইকোর্টে মামলাটির পুনরায় শুনানি চলতে আর বাধা থাকল না। একই সঙ্গে নিম্ন আদালত দেয়া ১৩ বছরের কারাদণ্ডও বহাল থাকল।
বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে গত বছর ১৪ জুন দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় মায়াকে খালাস করে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করে আবার শুনানির আদেশ দেন আপিল বিভাগ। এ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেছিলেন ত্রাণমন্ত্রী।
শুনানিতে মায়ার পক্ষে ছিলেন আইনজীবী আবদুল বাসেত মজুমদার ও দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।
দুদকের আইনজীবী জানান, মায়ার রিভিউ আবেদন খারিজ হওয়ার ফলে তার বিরুদ্ধে হাইকোর্টে মামলা চলতে আর কোনো বাধা থাকল না।
মামলার বিবরণে জানা যায়, অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ১৩ জুন সূত্রাপুর থানায় মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার বিরুদ্ধে মামলা করে দুদক।

মামলার অভিযোগে বলা হয়, বিভিন্ন সময়ে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ২৯ লাখ টাকার সম্পদ অবৈধভাবে অর্জন করেছেন। ২০০৮ সালে ঢাকার একটি বিশেষ আদালত মায়াকে ১৩ বছরের কারাদণ্ডাদেশ ও পাঁচ কোটি টাকা জরিমানা করেন।
পরে মায়া ওই রায়ের বিরুদ্ধে ২০০৯ সালের ২৫ মে হাইকোর্টে আবেদন করেন। আবেদনের শুনানি শেষে ২০১০ সালের ২৭ অক্টোবর হাইকোর্ট মায়ার আপিল মঞ্জুর করে তার সাজা বাতিল করে খালাস দেন।

পাঠকের মতামত: