ঢাকা,বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

সিগারেটসহ তামাক পণ্য উৎপাদন-বিপণন সাময়িক বন্ধ

অনলাইন ডেস্ক ::  স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধের প্রেক্ষিতে সিগারেটসহ তামাক পণ্য উৎপাদন, বিপণন সাময়িকভাবে বন্ধের নির্দেশনা দিয়েছে শিল্প মন্ত্রণালয়। বুধবার (২০ মে) শিল্প মন্ত্রণালয়ে এ নির্দেশনা দেয়া হয়।
এর আগে মঙ্গলবার (১৯ মে) করোনাভাইরাস মোকাবেলায় সব তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ, বিপণনে ও তামাকপাতা ক্রয়–বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা ও করোনাকালে এসব ব্যবসা অব্যাহত রাখার বিশেষ অনুমতিপত্র প্রত্যাহারের জন্য শিল্প মন্ত্রণালয়কে অনুরোধ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তামাককে কোভিড–১৯ সংক্রমণ সহায়ক হিসেবে চিহ্নিত করে এর ব্যবহার নিরুৎসাহিত করার কথা বলছে। গবেষণা দেখা গেছে, কোভিড–১৯–এ আক্রান্ত ধূমপায়ীর মৃত্যুঝুঁকিও ১৪ গুণ বেশি। কোভিড–১৯ সংক্রমণ মোকাবেলায় ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে সাময়িকভাবে সিগারেট ও তামাকজাত পণ্য ক্রয়–বিক্রয়, সীসা বার, উন্মুক্ত স্থানে পানের পিক ফেলার মতো বিষয়গুলো নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশেও কোভিড–১৯ ভয়াবহ আকার ধারণ করেছে। এই পরিস্থিতিতে করোনাকালে এসব ব্যবসা অব্যাহত রাখার জন্য দেয়া বিশেষ অনুমতিপত্র প্রত্যাহার করার জন্য শিল্প মন্ত্রণালয়কে অনুরোধ জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

পাঠকের মতামত: