ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কক্সবাজারে অবৈধ মোটর সাইকেলের বিরুদ্ধে অভিযানে পুলিশচকরিয়ায় অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে হাতি অভিযান

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া ::  চকরিয়া উপজেলার খুটাখালী মৌজার পাগলিরবীল এলাকায় সরকারী বনভূমি বিনষ্ট করে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালায় বনবিভাগ। ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষ ও ফুলছড়ি রেঞ্জ যৌথভাবে এ অভিযান পরিচালনা করে।
রবিবার (১৭ মে) সকালে সাফারি পার্কের কয়েকটি হাতির সহায়তায় দুটি অবৈধ ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ছৈয়দ আবু জাকারিয়া ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্মকর্তা মাজাহারুল ইসলাম। এসময় জড়িতরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের তত্বাবধায়ক মাজহারুল ইসলাম জানান, সাফারি পার্কের সরকারি জলভূমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছিল দুষ্কৃতকারীরা। এ খবর পেয়ে বনবিভাগের সহযোগিতায় অভিযান চালানো হয়। এসময় দুটি অবৈধ ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে। জড়িতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনের মামলা দেওয়া হচ্ছে বলেও তিনি জানান।
এ ব্যাপারে ফুলছড়ী রেঞ্জ কর্মকর্তা ছৈয়দ আবু জাকারিয়া জানান, সরকার দলীয় নামধারী স্থানীয় কিছু লোকজন খুটাখালী মৌজার সংরক্ষিত বনভুমির পাগলীরবিল এলাকায় অবৈধ বালি উত্তোলন করছিল। এখবর পেয়ে বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে অভিযান চালানো হয়। অভিযানকালে জব্দ করা হয়েছে বালু উত্তোলন কাজে ব্যবহৃত দুটি ড্রেজার মেশিন। এসব বালু খেকোর বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে জানিয়ে তিনি আরো বলেন, সরকারি সম্পদ ধ্বংসকারী যেই হোক কাউকে ছাড় দেওয়া হচ্ছে না এবং আগামীতেও এ অভিযান অব্যাহত থাকবে।

পাঠকের মতামত: