ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

অধিকাংশ শিক্ষার্থী ঘুরাঘুরিতে ব্যস্ত, করোনা পরিস্থিতিরোধে

নিজস্ব প্রতিবেদক :: জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার কঠোর নির্দেশনা থাকলেও মানছে অনেক শিক্ষার্থী। বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি মহামারি আকার ধারণ করায় সমাগম এড়াতে সবকটি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। অনেক শিক্ষার্থী নির্দেশনা অমান্য করে ঘুরাঘুরি ও খেলাধুলায় মেতে উঠেছে।
জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার নির্দেশনা মানছে অধিকাংশ শিক্ষার্থী। সারাদিন খেলা মাঠে কিংবা সাইকেল চালিয়ে সময় পার করছে এসব শিক্ষার্থীরা। বর্তমান পরিস্থিতিতে অহেত ঘুরাফেরায় খারাপ সংবাদ বয়ে আনবে এমনটি মনে করেছেন বিশিষ্ট জনরা।
বঙ্গবন্ধু মহিলা কলেজের প্রভাষক জাফর আলম জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের নিরাপত্তা ও সামাজিক নিরাপত্তার জন্য বন্ধ ঘোষণা করেছে। সন্তানদের বসায় রাখা অভিভাবকের দায়িত্ব। যদি রাখতে না পারাটা অভিভাবকের ব্যর্থতা। যেভাবেই হোক ঘরে রাখতেই হবে। কক্সবাজার সোসাইটির সভাপতি গিয়াস উদ্দিন জানিয়েছেন, প্রতিটি খেলার মাঠে ছেলে খেলছে। রাস্তায় অহেতুক সাইকেল চালিয়ে ঘুরাঘুরি করছে। এভাবে সময় কাটানোর জন্য সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করেনি। তাই অভিভাবকদের আরো দায়িত্বশীল হতে হবে।
জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন জানিয়েছেন, নির্দেশনা না মানলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। সকলের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করেছে।
মহেশখালী-কুতুবদিয়ার সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, এই ক্রান্তিলগ্নে আমাদের এক যোগে কাজ করতে হবে। এই মহামারি থেকে রক্ষা পেতে নিজের সন্তানদের নিয়ন্ত্রণ করা খুবই জরুরী। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ মানে ঘুরাঘুরি নয়। তাই সকল শিক্ষাথীকে বলতে চাই নিজের, পরিবারের ও দেশের নিরাপত্তায় সরকারের নির্দেশনা মত কাজ করতে হবে।

পাঠকের মতামত: